Saturday, 24 June, 2017 | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ঈদে নিরাপত্তায় মেট্রোপলিটন পুলিশের আহবান…  » «   কানাইঘাটে পরকীয়া সম্পর্কের জেরে যুবক খুন: মামলা দায়ের  » «   অর্থমন্ত্রীর ঈদ শুভেচ্ছা, সিলেটবাসীর কাছে দু:খ প্রকাশ  » «   গ্যাস সিলিন্ডার: বিস্ফোরনের ঘটনা বাড়ছে, ক্ষুব্ধ সিলেটবাসী  » «   খোয়াই নদীর কূল ধ্বসে দোকান-পাঠ নদীতে বিলীন হচ্ছে  » «   যে কারণে মাধবকুন্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা  » «   দক্ষিণ সুরমায় ৪ জুয়াড়ি আটক  » «   গোলাপগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা  » «   সিলেটে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে জেলা প্রশাসকের র‌্যালী ও আলোচনা  » «   সিলেটে আ. লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন  » «   সিলেটের ডাক বন্ধে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ  » «   বালাগঞ্জ-ওসমানীনগরে পানিবন্দি দুই লক্ষাধিক মানুষ  » «   গৌরবের ৬৯ বছরে আওয়ামী লীগ  » «   মানে নয়, নামেই গলা কাটছে আড়ং  » «   রথযাত্রা উপলক্ষে সিসিকের ৬ লক্ষ ৩০ হাজার টাকা অনুদান প্রদান  » «  
Advertisement
Advertisement

মাউন্ট কার্সটেঞ্জে উড়ছে বাংলাদেশের পতাকা

দৈনিকসিলেটডেস্ক: ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জে উড়ছে বাংলাদেশের পতাকা। বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমের হাত ধরে সেখানে পৌঁছেছে বাংলাদেশের পতাকা।
এই পর্বত জয় করার তথ্য নিশ্চিত করেছেন মুসা ইব্রাহিম নিজেই। ১৩ জুন (মঙ্গলবার) স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে মাউন্ট কার্সটেঞ্জ পর্বতে বাংলাদেশের পতাকা উড়ান মুসা ইব্রাহীম।
এ পর্বত জয় শেষে ফিরতে গিয়ে দুই ভারতীয় সহ-আরোহীকে নিয়ে বেজ ক্যাম্পে আটকা পড়েন মুসা ইব্রাহিম। শনিবার (১৭ জুন) তাদের খাবার শেষ হয়ে যায়।

শনিবার রাতে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আব্দুল মান্নান ফেসবুকে একটি পোস্ট দিলে ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে মুসার আটকে থাকার বিষয়টি জানা যায়। সেখানে মুসার সঙ্গে আটকে ছিলেন আরও দুই সহযোগী পবর্তারোহী। তারা হলেন ভারতীয় ত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর।

তাদের উদ্ধারে একটি হেলিকপ্টার রোববার অভিযান চালালেও প্রতিকূল আবহাওয়ার কারণে তাদের উদ্ধার করা যায়নি।

গত ২৯ মে ইন্দোনেশিয়ার বালির উদ্দেশে দেশ ছাড়েন মুসা। নীলসাগর গ্রুপের পৃষ্ঠপোষকতায় মুসা ইব্রাহীম মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে যান। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে সহযোগী দুই আরোহীসহ বেজ ক্যাম্পে আটকা পড়েন। প্রায় পাঁচদিন আটকা থাকায় খাবার সংকটে ভুগতে হয় পুরো টিমকে।

রোববার মুসার সঙ্গে থাকা সত্যরূপ সিদ্ধান্তের স্যাটেলাইট ডিভাইসে মুসা ইব্রাহীমের সঙ্গে যোগাযোগ করা হয়। তখন তিনি জানিয়েছিলেন, তিনি নিরাপদে আছেন।

আজ সোমবার মুসা ইব্রাহীম ও তার দলকে উদ্ধার করা হয়। সুস্থভাবে ফিরে এসে মুসা শুভানুধ্যায়ীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Developed by: