Thursday, 21 September, 2017 | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
​গণআদালতে হত্যা ধর্ষণের বীভৎস বর্ণনা  » «   ইউরোক্রসের ফ্যাক্টরি পরিদর্শনে ব্রিটিশ এমপি রুশনারা আলী  » «   বিশ্বনাথের ৫৮জন নারী-পুরুষের চোখে ফিরবে আলো  » «   শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৪৭ মন্ডপে সিসিকের অনুদান  » «   সিলেট থেকে রোডমার্চের যাত্রা বৃহস্পতিবার, প্রস্তুতি সম্পন্ন  » «   মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্প, নিহত ১৩৯  » «   ছাতক দোয়ারায় বিএনপির টেনশন জামায়াত  » «   বিএনপি-আ.লীগের সঙ্গে সংলাপ ১৫ ও ১৮ অক্টোবর  » «   রাষ্ট্রপতির সহকারী প্রেস সচিব হলেন সিলেটের ইমরানুল হাসান  » «   শাবির ভর্তি পরীক্ষা ১৮ নভেম্বর  » «   ২১-২২ সেপ্টেম্বর সিলেট-টেকনাফ রোডমার্চ সফল করুন: শাহীনূর পাশা চৌধুরী  » «   তাহিরপুরে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   তিন ছেলে পুলিশ কর্মকর্তা: মায়ের হাতে ভিক্ষার থালা!  » «   কানাইঘাটে উদ্ধারকৃত রহস্যময় বস্তুটি বোমা নয়  » «   ‘স্বাস্থ্য সেবার উন্নয়নে বর্তমান সরকার বদ্ধ পরিকর’  » «  
Advertisement
Advertisement

যে যন্ত্রব্যাংকিং ব্যবস্থাকে বদলে দিয়েছে

দৈনিকসিলেটডেস্ক: পৃথিবীজুড়ে মানুষের ব্যাংকিংএর অভিজ্ঞতা চিরকালের জন্য বদলে দিচ্ছে যে যন্ত্র – তার নাম এটিএম বা অটোমেটেড টেলার মেশিন – সোজা কথায় ব্যাংক থেকে ‘চিপ এ্যান্ড পিন’ কার্ড দিয়ে টাকা তোলার যন্ত্র।

এই যন্ত্রের উদ্ভাবন হয় আজ থেকে ঠিক পঞ্চাশ বছর আগে, ব্রিটেনে – ১৯৬৭ সালের জুন মাসে।

উত্তর লন্ডনের এনফিল্ড এলাকায় বার্কলেজ ব্যাংকেরএকটি শাখায় চালু করা হয়েছিল প্রথম এটিএম, যাকে ‘ক্যাশ মেশিন’ও বলেন অনেকে । উদ্বোধন করেছিলেন বিখ্যাত কমেডি অভিনেতা রেগ ভার্নি। খবর বিবিসির।

প্রথম দিকে এটিএম থেকে টাকা তুলতে হলে ব্যাংকের ভাউচার নিতে হতো। একবারে তোলা যেতো দশটি ১ পাউন্ডের নোট।

১৯৭০এর দশকে চালু হয় কার্ড,আর চার অংকের ‘পিন কোড’ দিয়ে টাকা তোলার ব্যবস্থা।

সারা দুনিয়ায় এখন ত্রিশ লক্ষর মতো ক্যাশ মেশিন বা এটিএম আছে। সবশেষ চালু হয়েছে মোবাইল ফোন ব্যবহার করে টাকা তোলার ব্যবস্থা।

পৃথিবীর বহু দেশের শহরগুলোয় দোকানপাটের কাছাকাছি কিছু দূরে দূরেই এখন দেখা যায় ‘দেয়ালের গায়ে গর্ত’ – অনেক সময় পাশাপাশি একাধিক ব্যাংকের এটিএম।

আপনার একাউন্টের টাকা তোলার জন্য আপনাকে এখনআর ব্যাংকে দৌড়োতে হয় না – বরং খুঁজে নিতে হয় কাছাকাছি একটা ক্যাশ মেশিন।

এটিএম এখন পৃথিবীর ব্যাংকিং ব্যবস্থার সাথে এমনভাবে সংযুক্ত হয়ে গেছে যে, এক দেশের ব্যাংক কার্ড দিয়ে এখন পৃথিবীর অন্য প্রান্তের কোন দেশের এটিএম থেকেও টাকা তোলা সম্ভব।

আধুনিক এটিএম থেকে ভিডিও লিংকের মাধ্যমে ব্যাংকের সাথে কথা বলার ব্যবস্থাও আছে।

এমনকি এটিএম-এর পর্দায় আঙুল দিয়ে স্বাক্ষর করে আপনি নতুন একাউন্ট খুলতে পারবেন, নিজের ছবিও তুলতে পারবেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

উপদেষ্টা: ড.এ কে আব্দুল মোমেন
সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: