Sunday, 19 November, 2017 | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কান থেকে ডিভাইস পড়ে ধরা খেলেন শাবিতে ভর্তিচ্ছু দুই শিক্ষার্থী!  » «   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা: তদন্তের নির্দেশ আদালতের  » «   মৌলভীবাজারে অবাধে চলছে পাহাড় কাটা  » «   কিংবদন্তি নেতা দেওয়ান ফরিদ গাজী  » «   নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে:জেলা প্রশাসক  » «   আম্বরখানায় ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, অবরোধ  » «   সম্মানিত হয়েছে ইউনেস্কো : ড. জাফর ইকবাল  » «   সিলেট মহানগর বিএনপির আনন্দ সমাবেশ অনুষ্ঠিত  » «   খাদিমপাড়ায় টিলাকাটার অভিযোগে একজনকে দুইলক্ষ টাকা জরিমানা  » «   জৈন্তাপুরে বেকারদের জন্য ন্যাশনাল সার্ভিস চালু  » «   এমসি কলেজ ছাত্রাবাসে আগুন: ২৯ ছাত্রলীগ নেতাকর্মী জড়িত  » «   ওসমানী মেডিকেলের ইর্মাজেন্সী গেইটে অটোরিক্সা ভাংচুর  » «   যুক্তরাষ্ট্রে মুসলমানদের ওপর হামলার ঘটনা বেড়েই চলেছে  » «   সিলেটে জেলা ও মহানগর ছাত্রদলের বিক্ষোভ সমাবেশ  » «   সিলেটে শতকোটি টাকা ব্যয়ে ইসকন মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন  » «  

 

Advertisement
Advertisement

‘রোডম্যাপে সংকটের সমাধান হবে না’

দৈনিকসিলেটডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা বারবার বলছি সংকটটি (নির্বাচনকালীন সহায়ক সরকার) একটি রাজনৈতিক সংকট। রাজনৈতিকভাবে আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। নির্বাচন কমিশন কোনো আলোচনা না করেই এককভাবে একটি রোডম্যাপ দিলেই সমস্যা সমাধান হবে না। দেশের সংকট নিরসন হবে না। নির্বাচনের জন্য রোড তো থাকতে হবে। এখন পর্যন্ত আমরা কোনো রোড দেখতে পাচ্ছি না। সুতরাং ম্যাপ তো পরের প্রশ্ন। এটি একটি স্পর্শকাতর বিষয়’।

রোববার দুপুরে নির্বাচন কমিশন নির্বাচনকালীন রোডম্যাপ প্রকাশ করলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল এসব কথা বলেন।

তবে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য পরে দেয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের সিনিয়র নেতা এবং নেত্রীর সঙ্গে কথা বলে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হবে।’

আজ ইসিতে নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনায় সাতটি করণীয় দিক ঠিক করে আনুষ্ঠানিকভাবে এক রোডম্যাপ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

কর্মপরিকল্পনায় নির্বাচন ঘিরে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ, সেই তালিকা ২০১৮ সালের ৩১ জানুয়ারির মধ্যে প্রকাশ করা, চলতি বছরের আগস্টে নির্বাচনী এলাকার সীমানা চূড়ান্তের কাজ শুরু করে পরের বছরের এপ্রিলের মধ্যে তা শেষ করে গেজেট আকারে প্রকাশ করা, আগামী বছরের জুন থেকে ভোটকেন্দ্র নির্ধারণের কাজ শুরু করে ওই বছরের জুলাই মাসে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা এবং তার আগে মার্চের মধ্যেই রাজনৈতিক দলগুলোর নিবন্ধন যাচাই করা হবে।

বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশন যে রোডম্যাপ ঘোষণা করেছেন, আমরা মনে করি এটি কোনো বড় বিষয় বা প্রধান সংকট নয়। প্রধান সংকট হচ্ছে আদৌ নির্বাচনটি কীভাবে হবে? নির্বাচনে সরকার কী অবস্থায় থাকবে? নির্বাচন কমিশনের ভূমিকা কী থাকবে?

রোডম্যাপ প্রকাশে নির্বাচন কমিশনের উদ্দেশ্য খুব ভালো উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারও বলছে নির্বাচন নিরপেক্ষ করতে চাই, সহায়তা করতে চাই। কিন্তু প্রকৃত দৃশ্য তো দেখছেন, আমরা কোনো সভা করতে পারি না। গতকাল (শনিবার) নেত্রী বিদেশে যাওয়ার সময় আমাদের সিনিয়র নেতাদের রাস্তায় দাঁড় করে রাখল। এই পরিবেশ-পরিস্থিতিতে আদৌ নির্বাচনের পরিবেশ আছে কি না সেটাও সবার আগে দেখতে হবে।

নির্বাচন কমিশনের ডাকা আলোচনায় বিএনপি অংশগ্রহণ করবে কি না এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, গণতান্ত্রিক, নিয়মতান্ত্রিক যতগুলো পদ্ধতি আছে সেগুলোতে আমরা যেতে চাই। এটি নির্ভর করছে নির্বাচন কমিশন এবং সরকারের সদিচ্ছার ওপর। তারা আমাদের সে পথে যেতে দিতে চায় কি না?

এসময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন প্রমুখ।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: