Monday, 24 July, 2017 | ৯ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
মুক্তিযোদ্ধা কাঁকন বিবির চিকিৎসার দায়িত্ব নিলেন মেয়র আরিফ  » «   ৪১৮ যাত্রী নিয়ে ঢাকা ছাড়ল প্রথম হজ ফ্লাইট  » «   পাসের হারে সিলেট শিক্ষা বোর্ড শীর্ষে রয়েছে  » «   সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৭২ ॥ জিপিএ-৫ পেয়েছে ৭০০ জন  » «   সিলেট ওসমানী বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বার জব্দ  » «   ত্রাণ না পাওয়ার অভিযোগ করায় সিলেটে প্রকাশ্যে কান ধরে টানাহেঁচড়া  » «   সিলেটে নির্বাচনে ৫০ নতুন মুখ  » «   বিয়ানীবাজারের নদী ভাঙ্গন রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা  » «   পুলিশের গাড়ী চাপায় মোটরসাইকেল আরোহী নিহত  » «   রাগীব আলী ও তাঁর ছেলের আপীল ১৭ আগস্টের মধ্যে নিষ্পত্তির নির্দেশ  » «   ওসমানীনগরে রড ছাড়াই কলেজ ভবন নির্মাণ, আটক ৩  » «   সিলেটকে এগিয়ে নিতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: প্রধান বিচারপতি  » «   অনলাইন নিউজ পোর্টাল ‘সিলেট টেলিগ্রাফ’র যাত্রা শুরু  » «   নবীগঞ্জের সেই পাগলীকে ঢাকায় নিয়ে গেলেন শামীম  » «   হজ যাত্রীদের বিমানের বর্ধিত ভাড়া মওকুফ  » «  
Advertisement
Advertisement

মৎস্য চাষে অবদানের জন্য জাতীয় পুরস্কার পেলেন সিলেটের রুবা খানম

বিশ্বনাথ সংবাদদাতা:
নারী উদ্যোক্তা হিসেবে মৎস্য চাষে অবদান রাখার জন্য বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২২ পেয়েছেন সিলেটের বিশ্বনাথো মেয়ে রুবা খানম।
রোববার দুপুরে ঢাকা ওসমানী স্মৃতি মিলনায়তনের রুবা খানমকে পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীনতার পর এই প্রথম সিলেট বিভাগের মধ্যে কোন নারী উদ্যোক্তাকে মৎস্য চাষে অবদানের জন্য রুবা খানমকে জাতীয় পুরস্কার প্রদান করা হলো।

রুবা খানম বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের রামধানা গ্রামের যুক্তরাজ্য প্রবাসী দম্পতি জয়নাল আবেদীন ও আফিয়া খানমের মেয়ে ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খানের ভাগ্নি।

জানা গেছে, ২০১২ সালে বাড়ির পুকুরে মাছ চাষ শুরু করেন রুবা খানমের মা আফিয়া খানম। একটু পরিশ্রমে তিনি পান ব্যাপক সফলতা। এ সফলতার কারণে ২০১৩ সালে ছয় বিঘা জমিতে দুটি পুকুর করে বাণিজ্যিকভাবে মাছ চাষ শুরু করেন আফিয়া খানম। এখানেও সফলতা পান তিনি। এরপর থেমে না থেকে মাছ চাষের পাশাপাশি শুরু করেন সবজি চাষ। তাতেও সফল হন আফিয়া খানম। ২০১৪ সালে উপজেলার অন্যতম নারী উদ্যোক্তা রুবা খানম মায়ের শুরু করা ‘মাছ ও সবজি’ চাষের সকল দায়িত্ব কাঁধে নেন। মায়ের মতো রুবা খানমও মাছ চাষে পেতে শুরু করেন সফলতা।
মাছ চাষের পাশাপাশি নিজেদের বাসাবাড়ি ও পুকুর পাড়সহ প্রায় দুই বিঘা জমিতে রুবা খানম করেছেন সবজি চাষ। ফলশ্রুতিতে মাছ চাষে সফলতা হিসেবে ২০১৫ সালে উপজেলা পর্যায়ে ও ২০১৬ সালে জেলা পর্যায়ে ‘সফল সমন্বিত মাছ চাষ উৎপাদনকারী’ হিসেবে শ্রেষ্ঠত্বের পুরস্কার পান আফিয়া খানম ফিশারিজের স্বত্বাধিকারী রুবা খানম। এরপর চলতি বছরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ভারতে সফরে যান রুবা। রুবার সফলতার খবর শুনে নিজ এলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকায় পুরুষদের পাশাপাশি নারীরা সম্পৃক্ত হচ্ছেন লাভজনক এ পন্থার সঙ্গে। এতে অর্থনৈতিকভাবে উপজেলার অনেকেই পাচ্ছেন নিজের কর্মফলের ওপর নির্ভর করে সফলতা।
প্রসঙ্গত, ইতিপূর্বে ২০১৩ সালে রেনু পোনা উৎপাদন ও মৎস্য চাষে অবদানের জন্য বেলাল আহমদ ইমার জাতীয় পুরস্কার পেয়েছিলেন। বেলাল আহমদ ইমরানের বাড়িও বিশ্বনাথ উপজেলার রামধানা গ্রামে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

উপদেষ্টা: ড.এ কে আব্দুল মোমেন
সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: