Sunday, 19 November, 2017 | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কান থেকে ডিভাইস পড়ে ধরা খেলেন শাবিতে ভর্তিচ্ছু দুই শিক্ষার্থী!  » «   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা: তদন্তের নির্দেশ আদালতের  » «   মৌলভীবাজারে অবাধে চলছে পাহাড় কাটা  » «   কিংবদন্তি নেতা দেওয়ান ফরিদ গাজী  » «   নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে:জেলা প্রশাসক  » «   আম্বরখানায় ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, অবরোধ  » «   সম্মানিত হয়েছে ইউনেস্কো : ড. জাফর ইকবাল  » «   সিলেট মহানগর বিএনপির আনন্দ সমাবেশ অনুষ্ঠিত  » «   খাদিমপাড়ায় টিলাকাটার অভিযোগে একজনকে দুইলক্ষ টাকা জরিমানা  » «   জৈন্তাপুরে বেকারদের জন্য ন্যাশনাল সার্ভিস চালু  » «   এমসি কলেজ ছাত্রাবাসে আগুন: ২৯ ছাত্রলীগ নেতাকর্মী জড়িত  » «   ওসমানী মেডিকেলের ইর্মাজেন্সী গেইটে অটোরিক্সা ভাংচুর  » «   যুক্তরাষ্ট্রে মুসলমানদের ওপর হামলার ঘটনা বেড়েই চলেছে  » «   সিলেটে জেলা ও মহানগর ছাত্রদলের বিক্ষোভ সমাবেশ  » «   সিলেটে শতকোটি টাকা ব্যয়ে ইসকন মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন  » «  

 

Advertisement
Advertisement

কে হতে যাচ্ছেন ভারতের নতুন রাষ্ট্রপতি

দৈনিকসিলেটডেস্ক:ভারতে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাষ্ট্রপতি নির্বাচন। তবে প্রণব মুখার্জির পর রাইসিনার হিলসের পরবর্তী বাসিন্দা কে হবে তা নির্ধারণ  হবে আগামীকাল। নতুন রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে এগিয়ে আছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। তাঁর প্রতিদ্বন্দ্বী বিরোধী প্রার্থী হলেন মীরা কুমার। যদিও বিরোধীপক্ষ শেষ মুহুর্তে এসে চিত্র পাল্টে যাবার ব্যাপারে আশাবাদী।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র প্রার্থী বিহারের প্রাক্তন রাজ্যপাল কোবিন্দ এবং বিরোধীপক্ষ সমর্থিত সংসদের প্রাক্তন স্পিকার মীরা কুমার দুজনেই ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে গিয়ে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলির সমর্থন আদায় করার প্রচেষ্টা করেছেন।

গত মাসের শেষের দিকে মীরা কুমারকে কংগ্রেসসহ ১৭ বিরোধী দল প্রার্থী হিসেবে ঘোষণা করে। পাঁচবারের পার্লামেন্ট সদস্য মীরা কুমার ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকার ছিলেন। আইনজীবী ও সাবেক কূটনীতিক মীরা কুমার ওই সময় বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার নির্বাচন হয়েছিলেন। তাঁর পক্ষে কংগ্রেসের পাশাপাশি অবশ্য রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল, লালুপ্রসাদ যাদবের আরজেডি, সিপিএম, মায়াবতীর বহুজন সমাজ পার্টি, আসাদুদ্দিন ওয়াইসির মজলিস ই ইত্তেহাদুল মুসলিমিনের সমর্থন। সমাজবাদী পার্টি প্রথমে সমর্থনের প্রতিশ্রুতি দিলেও ভোটের আগের দিন তাদের সমর্থন নিয়ে সংশয় দেখা দিয়েছে বিরোধী শিবিরে। তবে, ইতিমধ্যেই জেডিইউ, বিজেডি, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেস, এডিএমকে-র একাধিক গোষ্ঠী কোবিন্দকেই সমর্থন করার আশ্বাস দিয়েছে। এনডিএ-র আশা, কোবিন্দ সহজেই জিতে আসতে পারবেন।

তবে, শেষমুহুর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে যাচ্ছে বিরোদীপক্ষ। সোমবার রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনকে ‘সংকীর্ণ, বিভাজন-সৃষ্টিকারী ও সাম্প্রদায়িক মনোভাবের’ বিরুদ্ধে লড়াই হিসেবে উল্লেখ করে দলীয় সদস্যদের উদ্বুদ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

সংসদের উভয় কক্ষের সদস্য ও বিধায়করা রাষ্ট্রপতি ভোটে অংশগ্রহণ করেন। তাঁদের ভোটের ওপরই ভিত্তি করেই দেশের রাষ্ট্রপতি নির্বাচন হয়। রাষ্ট্রপতি নির্বাচনের ইলেক্টোরাল কলেজের মোট মূল্য ১০,৯৮,৯০৩। কলেজের মোট ভোটার সংখ্যা ৪,৮৯৬। এর মধ্যে ৪,১২০ জন বিধায়ক ও ৭৭৬ জন সাংসদ। আবার সাংসদের মধ্যে ৫৪৩ জন লোকসভার এবং ২৩৩ জন রাজ্যসভার।

তবে, অ্যাঙ্গলো-ইন্ডিয়ান সম্প্রদায় থেকে মনোনীত লোকসভার দুই সদস্য এবং রাজ্যসভার ১২ মনোনীত সদস্য এই নির্বাচনে ভোট দিতে পারবেন না। সূত্র: এবিপি আনন্দ নিউজ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: