Wednesday, 23 August, 2017 | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
“কৃষি অর্থনীতির ন্যায্য অধিকার আদায়ের দাবিতে সিকৃবিতে মানববন্ধন”  » «   সুনামগঞ্জে রুপচাঁনকে বিদেশী রিভলবারসহ গ্রেফতার  » «   নূর-তারেকসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল  » «   আ. লীগকে নিশ্চিহ্ন করতেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা: কামরান  » «   কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই  » «   শাবির নতুন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান  » «   মুহিত চৌধুরীর মায়ের শয্যাপাশে কামরান  » «   হবিগঞ্জে পৃথক স্থানে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   বিয়ানীবাজারে আলোচিত ধর্ষন মামলায় ৫ জনের যাবজ্জীবন  » «   প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড  » «   সুবিদ বাজারে নিজ দলের কর্মীদের পিটিয়েছে ছাত্রলীগ  » «   বিয়ানীবাজার উপজেলা বিএনপি’র যুগ্ম সম্পাদক গ্রেফতার  » «   স্বেচ্ছাসেবক দলের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  » «   নগরীর তালতলায় শিবির নেতাকে কুপালো ছাত্রলীগ নেতাকর্মীরা  » «   ব্রিটিশ হাইকোর্টে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত বিচারপতি  » «  
Advertisement
Advertisement

সুনামগঞ্জে টানা বর্ষণে লাখ লাখ মানুষ পানি বন্দি, শিক্ষা প্রতিষ্টান বন্ধ

সুনামগঞ্জ  সংবাদদাতা:
সুনামগঞ্জে কয়েক দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে পানি বাড়তে থাকায় জেলার ১১টি উপজেলার লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। উপজেলা ও জেলা সদরের সাথে সড়কপথের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পানিতে ডুবে যাওয়ার কারণে জেলার সাতটি উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে।
বন্যাকবলিত উপজেলাগুলো হলো সুনামগঞ্জ সদর, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ার বাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই ও ধর্মপাশা।
জানা যায়, জেলার সুরমা নদীর পানি বিপৎসীমান ৭০ সেন্টিমিটারের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার সীমান্তে যাদুকাটা নদী দিয়ে পাহাড়ি ঢলের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবল বেগে প্রবাহিত হওয়ায় তাহিরপুর উপজেলার নদী তীরবর্তী বিন্নাকুলি বাজার আংশিক ও আনোয়ারপুর বাজারের সড়ক ও প্রায় ৫০টি দোকান পানির চাপে ভেঙে ভেসে গেছে। এছাড়াও নদীর তীরবর্তী বসতবাড়িগুলো রক্ষা করার জন্য এলাকার লোকজন করছে পানির সাথে যুদ্ধ। জেলা কর্মজীবী শ্রমিকরা বেকার অবস্থায় অসহায় হয়ে পড়েছেন।
জেলার পাহাড়ি ঢল ও বৃষ্টির পানি বৃদ্ধি পাওয়ায় বিশ্বম্ভরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা, মধ্যনগর, দোয়ারা, ছাতক, দিরাই-শাল্লা ১১টি উপজেলায় ২০ হাজার হেক্টরের অধিক রোপা আমন ক্ষেত পানিতে তলিয়ে গেছে। ডুবে গেছে মাছের ঘের।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বাযেজিদ খান জানান, বন্যায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করেই সাতটি উপজেলায় পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন র্বোডের নির্বাহী প্রকৌশলী আবু সিদ্দিকুর রহমান জানান, শুক্রবার থেকে ২৪ ঘণ্টায় গড় বৃষ্টিপাত ২০৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। তিনি জানান, আগামী সোমবার পর্যন্ত জেলায় ভারী বৃষ্টিপাত থাকবে।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

উপদেষ্টা: ড.এ কে আব্দুল মোমেন
সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: