Monday, 20 November, 2017 | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের ৫ আসামির রায় যেকোনো দিন  » «   নেতাকর্মীর ‘কদর’ বাড়ছে মেয়র পদপ্রার্থীর কাছে  » «   খাজাঞ্চিবাড়ি ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষিকা শম্পা চক্রবর্তীর জাল সনদ: তোলপাড়  » «   কান থেকে ডিভাইস পড়ে ধরা খেলেন শাবিতে ভর্তিচ্ছু দুই শিক্ষার্থী!  » «   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা: তদন্তের নির্দেশ আদালতের  » «   মৌলভীবাজারে অবাধে চলছে পাহাড় কাটা  » «   কিংবদন্তি নেতা দেওয়ান ফরিদ গাজী  » «   নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে:জেলা প্রশাসক  » «   আম্বরখানায় ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, অবরোধ  » «   সম্মানিত হয়েছে ইউনেস্কো : ড. জাফর ইকবাল  » «   সিলেট মহানগর বিএনপির আনন্দ সমাবেশ অনুষ্ঠিত  » «   খাদিমপাড়ায় টিলাকাটার অভিযোগে একজনকে দুইলক্ষ টাকা জরিমানা  » «   জৈন্তাপুরে বেকারদের জন্য ন্যাশনাল সার্ভিস চালু  » «   এমসি কলেজ ছাত্রাবাসে আগুন: ২৯ ছাত্রলীগ নেতাকর্মী জড়িত  » «   ওসমানী মেডিকেলের ইর্মাজেন্সী গেইটে অটোরিক্সা ভাংচুর  » «  

 

Advertisement
Advertisement

সালমান শাহ যেভাবে নায়ক হলেন

দৈনিকসিলেটডেস্ক:কিশোর বয়সেই অভিনয়ে যুক্ত হন সালমান শাহ। বিটিভির ‘আকাশ ছোঁয়া’ নাটক দিয়ে ১৯৮৫ সালে অভিনয়ে পা রাখেন তিনি। পরে দেখা যায় দেয়াল, পাথর সময়, সব পাখি ঘরে ফিরে, সৈকতে সারস নাটকে। টুকটাক মডেলিংও করেন। দেখা গিয়েছিল ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র একটি গানে। তখনও কি কেউ জানত এ ছেলে সিনেমায় গিয়ে নাম করবে! ঘটনাটিও মজার।

একাধিক সাক্ষাৎকারে নায়ক নির্বাচনের বিড়ম্বনার গল্প শুনিয়েছেন সালমানের প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’-এর পরিচালক সোহানুর রহমান সোহান। মৌসুমীকে নায়িকা হিসেব কাস্ট করলেও নায়ক নিয়ে দারুণ ঝামেলায় পড়েছিলেন তিনি।

১৯৯২ সালের কথা। প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দমেলা ওই সময় হিন্দি ‘সনম বেওয়াফা’, ‘দিল’, ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর কপিরাইট নিয়ে আসে। সোহানকে দেওয়া হয় একটি ছবি নির্মাণের প্রস্তাব। প্রথমে চেয়েছিলেন জনপ্রিয় জুটি শাবনাজ-নাঈমকে নিয়ে সিনেমাটি নির্মাণের। কিন্তু সাইনিং মানি নিয়ে তাদের সঙ্গে দেখা করেও লাভ হলো না সোহানের। মুক্তির অপেক্ষায় ছিল নাঈম-শাবনাজের ‘দিল’। তাদের ইচ্ছা ছিল ছবিটি মুক্তি পেলে পারিশ্রমিক বাড়াবেন। তাই না করে দেন। তখনই পরিচালকের জেদ চাপে নতুন কাউকে নিয়ে সিনেমা করার।

কাছাকাছি সময়ে লাক্স ফটো সুন্দরী হিসেবে নির্বাচিত হন মৌসুমী। সাংবাদিক (পরে নির্মাতা) মুশফিকুর রহমান গুলজারের সূত্র ধরে মৌসুমীর বাসায় যান সোহান। একাধিক সিটিংয়ে নায়িকা অভিনয়ে রাজি হন। কিন্তু পাওয়া গেল না নায়ক।

জনপ্রিয় টিভি তারকা তৌকীর আহমেদ ও মডেল নোবেলকেও প্রস্তাব দেন সোহান। তারা কেউই সিনে জগতে পা রাখতে রাজি হননি।

এরই মধ্যে নায়ক আলমগীরের স্ত্রী খোশনুর জানান ইমন নামের এক ছেলের কথা। দুইদিন ফোন করেও তাকে পাওয়া গেল না, তৃতীয় দিন পাওয়া গেল। ম্যাকডোনাল্ডস নামের চায়নিজ রেস্টুরেন্টে আসতে বললেন ইমনকে। সেখানে সিসি ক্যামেরায় দেখেই সোহান বুঝলেন তার নায়ক মিলে গেছে।

তার ভাষ্যে, “প্রথম দেখাতেই ওকে পছন্দ হলো। ঠিক করলাম, ওকে দিয়ে ‘সনম বেওয়াফা’ করব। কিন্তু ইমন যখন শুনল ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবিটিও করব তখন বেঁকে বসল। সে ‘কেয়ামত সে কেয়ামত তক’ করবে। কারণ ছবিটি এরই মধ্যে ২৬ বার দেখেছে ইমন। ওর কথা মেনেই হলো ‘কেয়ামত থেকে কেয়ামত’।”

এরপর অনেক হিসেব-নিকেশ করে শাহরিয়ার চৌধুরী ইমন নামটি পর্দায় হয়ে যায় সালমান শাহ। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পেলে রাতারাতি তারকাখ্যাতি পান তিনি।

সালমান ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। সব মিলিয়ে ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন, যার বেশিরভাগই হিট। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃত্যু হয় এ তারকার। তার মৃত্যু হত্যা না আত্মহত্যা এ নিয়ে দুই দশক ধরে বিতর্ক চলছে। সম্প্রতি সালমান হত্যা মামলার অন্যতম আসামি রাবেয়া সুলতানা রুবি দাবি করেন, ‘সালমানকে হত্যা করা হয়েছে’। এরপর তিনি পরস্পরবিরোধী তথ্য দিলেও নতুন করে এ নায়কের মৃত্যুরহস্য আলোচনায় এসেছে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: