Friday, 22 September, 2017 | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
রোহিঙ্গাদের রক্ষায় জাতিসংঘে পাঁচদফা প্রস্তাব প্রধানমন্ত্রীর  » «   ত্রিদেশীয় স্বার্থেই রাখাইনে বর্বরতা  » «   পাসপোর্ট নবায়ন হবে সৌদির নিকটবর্তী পোস্ট অফিসে  » «   ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র উদ্যোগে রাজনৈতিক প্রশিক্ষণে সিলেট জেলা বিএনপি  » «   টিলাগড়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ  » «   সালমান শাহ হত্যাকান্ড সিলেটবাসী মেনে নিতে পারে না: মেয়র আরিফ  » «   শাবির গবেষণা সেন্টারে পূবালি ব্যাংকের ২৫ লাখ টাকা অনুদান  » «   পুলিশী বাধায় রোডমার্চ পন্ড,রশিদপুর থেকে ফিরে এলো গাড়ি  » «   বিশাল গাড়িবহর নিয়ে সিলেট থেকে রোডমার্চ শুরু করেছে‘হিউমিনিটি ফর রোহিঙ্গা’  » «   হিউমিনিটি ফর রোহিঙ্গাি’র উদ্যেগে সিলেট থেকে রোডমার্চ আজ  » «   ​গণআদালতে হত্যা ধর্ষণের বীভৎস বর্ণনা  » «   ইউরোক্রসের ফ্যাক্টরি পরিদর্শনে ব্রিটিশ এমপি রুশনারা আলী  » «   বিশ্বনাথের ৫৮জন নারী-পুরুষের চোখে ফিরবে আলো  » «   শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৪৭ মন্ডপে সিসিকের অনুদান  » «   সিলেট থেকে রোডমার্চের যাত্রা বৃহস্পতিবার, প্রস্তুতি সম্পন্ন  » «  
Advertisement
Advertisement

যে কারণে ইসলাম গ্রহণ করছেন নেপালিরা

দৈনিকসিলেটডেস্ক:নেপালিদের মধ্যে ইসলাম গ্রহণের প্রবণতা বাড়ছে। গত কয়েক বছরে নেপালে মুসলিমদের সংখ্যা ব্যাপকহারে বেড়েছে বলে জানিয়েছে তুরস্কের স্টার পত্রিকা।

নেপালের ইসলামিক সোসাইটির প্রধান খোরশিদ আলমকে উদ্ধৃত করে পত্রিকাটি জানায়, গত ১৫ বছরে প্রায় এক লাখ নেপালি ইসলাম গ্রহণ করেছেন। আসছে বছরগুলোতে ইসলাম গ্রহণের এ সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি।

হিন্দু এবং বৌদ্ধ ধর্ম ত্যাগ করে মুসলিম হওয়ায় এসব মানুষকে বহু বাধা-বিপত্তির মুখে পড়তে হয়। বিশেষ করে হিন্দু ও বৌদ্ধ উগ্রবাদীরা বড় বাধা হয়ে দাঁড়ায়। নেপালে ইসলাম গ্রহণের হার উল্লেখ্যযোগ্য বলেও মন্তব্য করেন খোরশিদ আলম।

নেপালে মুসলিমরা সংখ্যালঘু। গত ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী দেশটির ৪.৪ ভাগ মানুষ ইসলাম ধর্মের অনুসারী। মুসলিমদের ৯৭ ভাগই থাকেন তেরাই অঞ্চলে। বাকিরা রাজধানী কাঠমান্ডু এবং পশ্চিমাঞ্চলের পাহাড়ি এলাকায় বসবাস করেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

উপদেষ্টা: ড.এ কে আব্দুল মোমেন
সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: