Monday, 20 November, 2017 | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের ৫ আসামির রায় যেকোনো দিন  » «   নেতাকর্মীর ‘কদর’ বাড়ছে মেয়র পদপ্রার্থীর কাছে  » «   খাজাঞ্চিবাড়ি ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষিকা শম্পা চক্রবর্তীর জাল সনদ: তোলপাড়  » «   কান থেকে ডিভাইস পড়ে ধরা খেলেন শাবিতে ভর্তিচ্ছু দুই শিক্ষার্থী!  » «   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা: তদন্তের নির্দেশ আদালতের  » «   মৌলভীবাজারে অবাধে চলছে পাহাড় কাটা  » «   কিংবদন্তি নেতা দেওয়ান ফরিদ গাজী  » «   নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে:জেলা প্রশাসক  » «   আম্বরখানায় ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, অবরোধ  » «   সম্মানিত হয়েছে ইউনেস্কো : ড. জাফর ইকবাল  » «   সিলেট মহানগর বিএনপির আনন্দ সমাবেশ অনুষ্ঠিত  » «   খাদিমপাড়ায় টিলাকাটার অভিযোগে একজনকে দুইলক্ষ টাকা জরিমানা  » «   জৈন্তাপুরে বেকারদের জন্য ন্যাশনাল সার্ভিস চালু  » «   এমসি কলেজ ছাত্রাবাসে আগুন: ২৯ ছাত্রলীগ নেতাকর্মী জড়িত  » «   ওসমানী মেডিকেলের ইর্মাজেন্সী গেইটে অটোরিক্সা ভাংচুর  » «  

 

Advertisement
Advertisement

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক আহ্বান

দৈনিকসিলেটডেস্ক :  রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে। মিয়ানমারে ‘জাতিগত নিধন হচ্ছে’ বলে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান সতর্ক করার পর এই বৈঠক আহ্বান করল নিরাপত্তা পরিষদ। আলজাজিরা অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।
রোহিঙ্গা সংকটের ওপর আলোচনার জন্য যুক্তরাজ্য ও সুইডেন নিরাপত্তা পরিষদে বৈঠকে বসার অনুরোধ করে। এর পরিপ্রেক্ষিতে বুধবার বৈঠক হবে। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা এবং প্রায় ৪ লাখ নিপীড়িত রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আসায় সৃষ্ট মানবিক সংকটের ওপর আলোচনা করা হবে বৈঠকে।
জাতিসংঘের হিসাবমতে, রাখাইন রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার পর গত ১৭ দিনে প্রাণ বাঁচিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা। রোহিঙ্গাদের বহু গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। সহিংসতায় নিহত হয়েছে কমপক্ষে ১ হাজার, আহত হয়েছে অনেক রোহিঙ্গা। পালিয়ে বাংলাদেশে আসার পথে মিয়ানমার সেনাবাহিনীর গুলি ও সীমান্ত অঞ্চলে তাদের পুতে রাখা ল্যান্ডমাইনের বিস্ফোরণে অনেকে হতাহত হয়েছে।
সোমবার জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান কমিশনার জেইদ রাদ আল-হুসেইন বলেন, আন্তর্জাতিক আইনের মৌলিক নীতির তোয়াক্কা না করে নির্বিচারে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে মিয়ানমার কর্তৃপক্ষ। এ ঘটনাকে তিনি ‘টেক্সবুক এক্সাম্পেল’ (গুরুতর বিষয়) হিসেবে অভিহিত করেন। এ ছাড়া রোহিঙ্গাদের বিরুদ্ধে বর্বর সামরিক অভিযান বন্ধ  করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মিয়ানমারের প্রতি অনুরোধ জানান তিনি।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: