Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «   সিলেটে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাহাত তরফদারের মামলা  » «   সিসিক নির্বাচনে কারা পাচ্ছেন দলীয় মনোনয়ন  » «   বিয়ানীবাজার জুড়ে চলছে ‘তীর খেলা’ পুলিশের লোক দেখানো অভিযান  » «  

Advertisement

দুর্বীণ টিলার সংরক্ষণ ও উন্নয়নে চাই মাষ্টার প্লান

হাসনাত মুহ:আনোয়ার: দূরবীন শাহের মাজার যেখানে রয়েছে তা দূরবীণ টিলা বলে পরিচিত। সেই টিলার শীর্ষভাগে দূরবীণ শাহের মাজার । এটি একটি পারিবারিক কবরগাহ। পাশেই দূরবীণ শাহের পিতা শফাত শাহের মাজারসহ আরো কবর রয়েছে। দেখে মনে হলো, আগামীতেও সেখানে আরও কবর হবে। যেহেতু দূরবীন শাহ দেশবরেণ্য একজন মরমী কবি, তাই ভক্ত বৃন্দ সহ অনেকেই মাজার জিয়ারতে যাবেন। সেজন্য নতুন কবর এমনভাবে যেন দেয়া না হয়, যার ফলে দূরবীণ শাহের মাজারে যেতে আগ্রহীগনের অসুবিধা হবে । ২/৩ বছর আগে আমার পরিদর্শনের সময় মনে হয়েছে, এ দিকটির প্রতি খেয়াল দেয়া হচ্ছেনা। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে দূরবীণ শাহের মাজার নতুন কবর সমূহের কারণে দুর থেকেই দেখে আসতে হবে। নিকটে যাওয়া সম্ভব হবেনা। এছাড়া একেক কবরে একেক ধরনের ডিজাইনে পাকা স্থাপনা তৈরী করা হচ্ছে, যাতে সৌন্দর্য্য বিঘ্নিত হচ্ছে ! এ মাজার দেখাশুনা করছেন তাঁর পরিবার, তাই এদিকে খেয়াল রাখা তাঁদের দায়িত্ব। আর্থিক সঙ্গতির অভাবেই হয়তো তাদের পক্ষে সবকিছু করা সম্ভব হচছেনা। এ ব্যাপারে উপজেলা পরিষদ ও ছাতক পৌরসভা কে এগিয়ে আসা জরুরী হয়ে পড়েছে।

টিলা ধ্বস প্রসঙ্গ:
টিলাটি বেশ বড়। এর উপরভাগে রয়েছে মাজারসহ পারিবারিক গোরস্তান। সেখানকার প্রাকৃতিক দৃশ্য খুবই মনোরম। যে কেউ দেখলে মুগ্ধ হবে। টিলার একপাশে রয়েছে কবর সমূহ আর অনতিদুরেই একটি মাঝারি সাইজের হলঘর। এই হলঘরে অনুষ্টানাদি উদযাপন করার জন্য। এখানে রয়েছে ‘দুরবীণ শাহ পরিষদ’এর কার্যালয়। এটি সংস্কার জরুরী হয়ে পড়েছে। ‘সুপরিকল্পিতভাবে’ এ হলঘর এবং অপর পাশে অবস্থিত গোরস্তান বড়ধরনের সংস্কার প্রয়োজন। সুউচ্চ এ টিলায় উঠার জন্য নেই কোন সিঁড়ি। বালির বস্তা ফেলে রাস্তা বানানো হয়েছে, যার উপর দিয়ে দর্শনার্থীগনের জন্য উপরে উঠা খুবই কষ্ট সাধ্য । টিলার পাদদেশের এক অংশে রয়েছে দূরবীণ শাহের একমাত্র জীবিত সন্তান আলম শাহের ঘরদোয়ার। টিলাটির। মাটি কেটে তিনিই ঘরবাড়ী বানিয়েছেন, যা দেখলেই বুঝা যায়। এই মাটি কাটার ফলে টিলার যে সমূহ ক্ষতি হবে তা বুঝতে পারলেও আর্থিক দুরবস্থার কারণে, তাঁর কাছে আর কোন বিকল্প নেই বলে প্রতীয়মান হয়েছে আমার কাছে।

দূরবীণ শাহ এক দেশবরেণ্য মরমী সাধক। তিনি সিলেটবাসীর গৌরব, সুনামগঞ্জ এবং ছাতকবাসীর জন্য তিনি সুনাম বয়ে আনছেন সবসময়। তাই দূরবীণ টিলাকে ঘিরে বড় বাজেটের একটা মাষ্টার প্লান করে কয়েকধাপে এর সংস্কার ও উন্নয়ণের ব্যবস্থা করা প্রয়োজন। ব্যক্তি বা পারিবারিকভাবে এ কাজ মোটেও সম্ভব নয়।
এ কাজটি করা সম্ভব হলে, ছাতকের পর্যটক সৌন্দর্য্য বাড়বে। দর্শনার্থীর সংখ্যা বাড়লে ছাতকের ব্যবসা বাণিজ্যের আয়ও বাড়বে। সুনামগঞ্জ জেলা ও ছাতক উপজেলা প্রশাসন এ কাজে এগিয়ে আসবেন আশা করি।
অপর দিকে স্থানীয় সংস্কৃতিমনা ব্যক্তি ও সংগঠণ এ বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ ও জনমত গঠনের মাধ্যমে এটিকে গণদাবীতে পরিনত করার কাজটি যদি করতে না পারেন, তাহলে কিছুই হবেনা। অতএব সবার আগে এদেরকেই এগিয়ে আসা প্রয়োজন। স্থানীয় সোচ্চার হয়ে আওয়াজ তোলা না হলে অবহেলিতই থেকে যাবে মরমী সাধক দুর্বীণ শাহের কবর এবং সংলগ্ন প্রাকৃতিক সুষমায় ভরা এ টিলা।
।এ ব্যাপারে স্থানীয় সংস্কৃতিমনা সুধীজনের দায়িত্ব রয়েছে। আশা করি তাঁরা এগিয়ে আসবেন ।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: