Wednesday, 12 December, 2018 | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারা থাকবে না: ইকবাল সোবহান

দৈনিকসিলেটডেস্ক:তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

এছাড়া সাংবাদিক দম্পতি সাগর-রুনীসহ দেশের অন্য সাংবাদিক হত্যার বিচার, গণমাধ্যমের নীতিমালা করা এবং সাংবাদিকদের ওয়েজবোর্ডের আওতায় আনা হবে বলেও জানান তথ্য উপদেষ্টা।

শনিবার দুপুরে আখাউড়া স্থলবন্দর সীমান্ত পথে ভারতের ত্রিপুরার আগরতলায় যাওয়ার আগে ইমিগ্রেশন চেকপোস্ট পুলিশের বৈঠকখানায় সাংবাদিকের সঙ্গে একান্ত আলাপে একথা জানান তিনি।

এ সময় তথ্য উপদেষ্টা বলেন, তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়েরের সঙ্গে সঙ্গে গ্রেফতার করা হচ্ছে, যেখানে ওই মামলার আসামির জামিনও হচ্ছে না।

এই ধারার অপব্যবহারের ফলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ কারণে তা বাতিলের দাবি উঠেছে।

তাই ৫৭ ধারা থাকবে না। আইনমন্ত্রী এরই মধ্যে বলেছেন, এ ধারা সংশোধন করা হচ্ছে। তিনি বলেন, এর পরিবর্তে যে ধারাই আসুক, সেখানে যেন তার অপব্যবহারের সুযোগ না থাকে- তিনি সেই দাবিও জানিয়েছেন।

এক প্রশ্নের জবাবে তথ্য উপদেষ্টা বলেন, প্রধানমন্ত্রী গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চান না। গণমাধ্যমের বিকাশ চান। সরকার সাংবাদিকদের প্রতি সংবেদনশীল। তাই সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন।

ইকবাল সোবহান চৌধুরী আরও বলেন, সাংবাদিকতার মর্যাদা রক্ষায় সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই নবম ওয়েজবোর্ড ঘোষণা করবেন। নবম ওয়েজবোর্ড গঠনের জন্য প্রধানমন্ত্রী নীতিগত সম্মতি দিয়েছেন। অচিরেই তা গেজেট আকারে প্রকাশ হবে। ওই ওয়েজবোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়াকেও সংযুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, ত্রিপুরার আগরতলায় ‘হেডলাইন ত্রিপুরা’ নামের একটি টেলিভিশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণের জন্য তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে আখাউড়া স্থলবন্দর নোম্যান্সল্যান্ডে পৌঁছলে ত্রিপুরায় নিযুক্ত সহকারী হাইকমিশনার মুহাম্মদ সাখাওয়াত হোসেনসহ ওই টিভি চ্যানেলের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: