Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   ‘এদেশে ধর্মের দোহাই দিয়ে রাষ্ট্র ক্ষমতায় আসার সুযোগ নেই’  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ ও সমাবেশ  » «   সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «  

Advertisement

বসনিয়ার ‘কসাই’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন

দৈনিকসিলেটডেস্ক:বসনিয়া ও হার্জিগোভিনায় গণহত্যা চালানোর দায়ে সাবেক বসনিয়ান সার্ব কমান্ডার রাতকো ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটিওয়াই)।

বুধবার সাবেক যুগোস্লাভিয়ার যুদ্ধাপরাধ সংক্রান্ত আন্তর্জাতিক অপরাধ আদালত ‘স্রেবেনিকা গণহত্যায় সরাসরি জড়িত’ আখ্যা দিয়ে ৭৪ বছর বয়সী এ জেনারেলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার এ রায় ঘোষণা করেন।

রায়ে ম্লাদিচের নেতৃত্বাধীন বাহিনীর বিরুদ্ধে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়ায় গণহত্যা,যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধসহ ১১টি অভিযোগ প্রমাণিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এর মধ্যে ম্লাদিচের নির্দেশে ১৯৯৫ সালের জুলাই মাসেই অন্তত ৮ হাজার নিরস্ত্র মুসলিম পুরুষ ও বালককে হত্যা করা হয়েছিল।

এছাড়া আরেকটি অভিযোগ হলো, সারায়েভো অবরোধ করে হাজার হাজার মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছিল ম্লাদিচের বাজিনী।

বসনিয়ার সার্ব নেতা রাদোভান কারাদজিচ ও সার্বিয়ার প্রেসিডেন্ট স্লোভোদান মিলোসেভিচের সঙ্গে মিলে ম্লাদিচ ‘বৃহত্তর সার্বিয়া’ প্রতিষ্ঠা করতে মুসলমানদের ওপর গণহত্যার পরিকল্পনা করেছিলেন।

এ গণহত্যার পর ১৯৯৫ সালে কারাদজিচের সঙ্গেই অভিযুক্ত হন ম্লাদিচ; ২০১১ সালে তাকে গ্রেফতার করা হয়।

কারদজিচকে ২০১৬ সালে ৪০ বছরের কারাদণ্ড দেয় আইসিটিওয়াই। অন্যদিকে মিলোসেভিচ ২০০৬ সালে বিচার চলাকালে জেলের মধ্যেই মারা যান।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: