Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   ‘এদেশে ধর্মের দোহাই দিয়ে রাষ্ট্র ক্ষমতায় আসার সুযোগ নেই’  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ ও সমাবেশ  » «   সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «  

Advertisement

পদত্যাগপত্রে যা লিখেছেন রবার্ট মুগাবে

দৈনিকসিলেটডেস্ক:জিম্বাবুয়ের সেনাবাহিনী আর নিজ রাজনৈতিক দল জানু-পিএফের কাছ থেকে প্রবল চাপের মুখে পদত্যাগের কথা জানাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে রবার্ট মুগাবে বলেছিলেন, ডিসেম্বরের আগে অন্তত পদত্যাগ করছেন না তিনি। আল্টিমেটামের শর্ত অনুসারে সোমবার দুপুরের পর থেকে তার অভিসংশনের পরিকল্পনা শুরু হয়।

অথচ সেই অভিসংশন প্রস্তাব নিয়ে আলোচনা করার জন্য হারারের একটি সম্মেলন কেন্দ্রে আইনপ্রণেতাদের নিয়ে আয়োজিত বৈঠকে হঠাৎ বোমা ফাটান জিম্বাবুয়ের পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুদেন্দা।

তিনি জানান, গৃহবন্দী অবস্থায় এ ক’দিন তীব্র চাপেও মাথা নত না করা মুগাবে, যাকে অভিসংশনের হুমকিতে বেঁধে দেয়া সময়ও প্রেসিডেন্ট পদ থেকে সরতে রাজি করাতে পারেনি, হুট করেই পদত্যাগ করছেন। বৈঠকে সবার সামনে মুগাবের পদত্যাগপত্রটিও পড়ে শোনান স্পিকার।

 

মুগাবের সেই পদত্যাগপত্রটি ছিল এরকম:

স্টেট হাউজ
হারারে
জিম্বাবুয়ে
২১ নভেম্বর, ২০১৭

মাননীয় জ্যাকব মুদেন্দা

জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগের ঘোষণা

জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারা সংশোধনী নং ২০, ২০১৩-এ বর্ণিত শর্তানুসারে জানাচ্ছি। ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার অ্যাডভোকেট জ্যাকব মুদেন্দার সঙ্গে জিম্বাবুয়ে প্রজাতন্দ্রের প্রেসিডেন্ট পদ থেকে আমার সরে দাঁড়ানোর ইচ্ছা নিয়ে ২১ নভেম্বর, ২০১৭ তারিখে বেলা ১.৫৩ মিনিটে আমার মৌখিক আলোচনার ভিত্তিতে বলছি, আমি রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারা অনুসারে আনুষ্ঠানিকভাবে জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিচ্ছি যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

আমার এই সিদ্ধান্ত আমার পক্ষ থেকে একেবারেই নিজস্ব। জিম্বাবুয়ের জনগণের কল্যাণ নিয়ে আমার দুশ্চিন্তা এবং জাতীয় নিরাপতহ্তা, শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করে এমন একটি নির্বিঘ্ন, শান্তিপূর্ণ ও অহিংস ক্ষমতার হস্তান্তর দেখার আকাঙ্ক্ষা থেকেই আমি সিদ্ধান্তটি নিয়েছি।

অনুগ্রহ করে জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারার শর্ত মোতাবেক যত দ্রুত সম্ভব আমার পদত্যাগের সংবাদ জনবিজ্ঞপ্তির মাধ্যমেপ্রকাশ করা হোক।

আপনার বিশ্বস্ত,

রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে, জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: