Wednesday, 19 December, 2018 | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

মাত্র এক জন যাত্রী নিয়ে আকাশে উড়লো বিমান

দৈনিকসিলেটডেস্ক: ক্যারন গ্রিভি। বয়স ৫৭। তিনি স্কটল্যান্ডের লেখিকা। গত রোববার গ্ল্যাসগো বিমানবন্দর থেকে ভূমধ্যসাগরীয় দ্বীপ ক্রিটে যাচ্ছিলেন। উদ্দেশ্য একটি গোয়েন্দা রহস্যের পরবর্তী প্লট লেখা।

বিমানবন্দরে পৌঁছালেন। এরপর বিমান ধরার জন্য যখন লাউঞ্জে গেলেন, তখন সেই অর্থে কাউকেই দেখতে পাচ্ছিলেন না ক্যারন। তাই কিছুটা কৌতূহল নিয়েই সংশ্লিষ্ট বিমান সংস্থার কর্মীদের জিজ্ঞাসা করলেন, ‘বিমানের বাকি কাউকে তো দেখছি না?’

এরপর বিমানে পা রাখা মাত্রই তাকে বিমানকর্মীরা বিশেষ অভ্যর্থনা দিলেন। এ সময় ক্যারন গ্রিভিকে জানানো হলো-১৮৯ আসনবিশিষ্ট বিমানে তিনিই একমাত্র যাত্রী। পুরো যাত্রার সময় বিমান সেবিকা থেকে ক্যাপ্টেন, প্রত্যেকেই তার সঙ্গে গল্পে মেতে ওঠেন।

এরপর ক্যারন গ্রিভি টুইট করেন। টুইট বার্তায় তিনি লেখেন: ‘তারা সেদিন অদ্ভুতভাবে আমার দিকে তাকিয়ে হাসছিলেন। কিন্তু কোনো উত্তর দেননি। বিমান চালানোয় ঝানু শিশু!’
এ ঘটনায় সংযুক্ত আরব আমিরাত থেকে মরক্কো যাওয়ার পথে ইতিহাদ এয়ারওয়েজের পাইলট ও ক্রুরা ব্যতিক্রমী এক ঘটনার সাক্ষী হলেন। বিমানটি অবতরণের পর ককপিটে আসে ছয় বছর বয়সী এক শিশু! পাইলটদের ওই শিশু বলছিল কীভাবে বিমান চলে, জরুরি অবতরণ করানো হয় কীভাবে এবং বিমানের বিভিন্ন অংশের নাম কী কী। একেবারে ঝানু পাইলটের মতো বলছিল বিমান উড্ডয়নের বৃত্তান্ত।

ছয় বছরের শিশুটির ওই কথোপকথন মোবাইলে ধারণ করেছিলেন বিমানের ক্যাপ্টেন সামির ইয়াকলেফ। শেয়ার করার পর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ওই শিশুর নাম মোহাম্মদ আমির। মিসর ও মরোক্কোর বংশোদ্ভূত আমিরের ভিডিওটি অনলাইনে এক মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে। আল আইন চুইফাত স্কুলে ফার্স্ট গ্রেডের ছাত্র আমির ভবিষ্যতে পাইলট হতে চায়। ভিডিওতে বিমানের ক্যাপ্টেন সামিরের কাছে তার স্বপ্নের কথা বলতে শোনা যায় তাকে।

আমিরের বাবা মোহাম্মদ আমির জানান, জন্মের এক বছর পর থেকেই বিমানের প্রতি তার আকর্ষণ। বাবা-মা বিমান চালানোর সাথে সম্পৃক্ত না হলেও ছেলেটি বিমান বলতে পাগল। ক্যারন গ্রিভি ৪৬ পাউন্ড দিয়ে জেট-টু বিমানসংস্থার টিকিট কেটেছিলেন। কার্যত ভিআইপি ব্যবস্থায় সেদিন যাত্রা করেছিলেন তিনি একাই।

তথ্যসূত্র : বিবিসি, ডেইলি মেইল, খালিজ টাইমস

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: