Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   ‘এদেশে ধর্মের দোহাই দিয়ে রাষ্ট্র ক্ষমতায় আসার সুযোগ নেই’  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ ও সমাবেশ  » «   সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «  

Advertisement

রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবীতে ইউরোপিয়ান পার্লামেন্ট স্কোয়ারে বিক্ষোভ

শিহাবুজ্জামান কামালঃ বাংলাদেশী কমিউনিটি ইন ইউরোপের আহবানে ও সেইভ রোহিঙ্গা ইউকের সহযোগিতায় গত ২৯ নভেম্বর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইউরোপিয়ান পার্লামেন্ট ও ইউরোপিয়ান কমিশনের সামনে স্কুমান স্কোয়ারে এক বিশাল বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশী কমিউনিটি ইউরোপের আহবায়ক ইঞ্জিনিয়ার আবুবকর সিদ্দিকের সভাপতিত্বে ও জার্মানের কমিউনিটি নেতা মাহবুব উল্লাহ্‌র পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য আমজাদ বশির, পার্লামেন্ট প্রেসিডেন্টের সেক্রেটারী মিঃ অলিম্পাস, সেইভ রোহিঙ্গা ইউকের আহবায়ক সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী, যুগ্ন আহবায়ক অধ্যাপক মাওলানা আব্দুল কাদের সালেহ, টাওয়ার হ্যামলেট কাউন্সিলের সাবেক নির্বাহী মেয়র লুৎফুর রহমান, মাওলানা শোয়েব আহমদ, মুফতি মুন্তাকিম, মাওলানা সাদিকুর রহমান, কাউন্সিলার গোলাম রব্বানী, কাউন্সিলার মাইয়ুম মিয়া, হাসান মইনুদ্দীন, মহিদুর রহমান, আতিকুর রহমান জিলু, আবুল কালাম (লন্ডন) ডঃ আমান উল্লা, ইঞ্জিনিয়ার ওলিউল্লাহ (জার্মান)ডঃ এম এ মালেক ফারাজী, হাজী হাবিব (ফ্রান্স) এনামুল হাসান সাবের, খসরু খান, ফিরোজ খান, আশরাফ আহমদ (বারমিংহাম) প্রমুখ।

বক্তারা বার্মার রাখাইনে নিরীহ রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে গণহত্যার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। বক্তারা জাতিসংঘের মাধ্যমে গণহত্যার সঠিক তদন্ত ও দোষী ব্যক্তিদের আন্তর্জাতিক আদালতে বিচারের দাবী জানান। বক্তারা জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের পুনর্বাসন ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবী জানান।

বিক্ষোভ শেষে ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্টের কাছে ৭দফা দাবী সম্বলিত দুটি স্মারকলিপি হস্তান্তর করা হয়। এসময় স্মারকলিপি হস্তান্তর করেন সাবেক মেয়র লুৎফুর রহমান, কে এম আবুতাহের চৌধুরী, ইঞ্জিনিয়ার আবুবকর, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, ইঞ্জিনিয়ার ওলিউল্লাহ ও মাওলানা তাইদুল ইসলাম।

বিক্ষোভ সমাবেশে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মান, ইতালী, বেলজিয়াম, হল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দরা অংশ গ্রহণ করেন। লন্ডন ও বারমিংহাম থেকে তিনটি গাড়িযোগে দেড়শতাধিক বিভিন্ন সংগঠনের নেতাকর্মী বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: