Wednesday, 19 December, 2018 | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

চিনি ভালো, নাকি গুড়?

দৈনিকসিলেটডেস্ক:ডায়াবেটিক রোগীদের অনেকেই মনে করেন চিনির চাইতে গুড় ভালো। তাদের ধারণা গুড় খেলে ডায়াবেটিস কম বাড়ে। কিন্তু আসলেই কি তাই? জেনে নিন গুড় ভালো নাকি চিনি ভালো সেই সম্পর্কে।
চিনির মতোই ক্ষতিকর: আখের রস কিংবা খেজুরের রস জ্বাল দিয়ে তৈরি করা হয় গুড়। চিনির সঙ্গে তুলনা করলে গুড়ের গুণাগুণ অবশ্যই বেশি। গুড়ে প্রচুর পটাশিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম আছে। কিন্তু তার মানে এই নয়, যাদের রক্তে চিনির পরিমাণ বেশি তারা চিনির বদলে গুড় খেতে পারবেন। দেখতে ব্রাউন রঙ এর হলেও ডায়াবেটিক রোগীদের জন্য গুড় মোটেও স্বাস্থ্যকর নয়।
গুড়ে চিনি আছে: গুড়েও চিনি আছে। তাও আবার অল্প নয়, প্রচুর পরিমাণে। পুষ্টিকর মিষ্টি উপাদান গুড়ে ৬৫% থেকে ৮৫% পর্যন্ত সুক্রোজ এর উপস্থিতি থাকে। সুক্রোজ শরীর শোষণ করে নেয় এবং দ্রুত রক্তের চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। তাই চিকিৎসকরা ডায়াবেটিক রোগীদের জন্য গুড়কে স্বাস্থ্যকর খাবার বলে মনে করেন না। আর এই কারণেই ডায়াবেটিক রোগীদের জন্য গুড়, চিনির মতোই নিষিদ্ধ একটি খাবার।
আয়ুর্বেদিক চিকিৎসাতেও গুড় নিষেধ: আয়ুর্বেদিক চিকিৎসাতেও ফুসফুসের ইনফেকশন, গলার সমস্যা, মাইগ্রেন এবং হাঁপানি সাড়াতে গুড় ব্যবহার করা হয়। কিন্তু প্রাচীন এই চিকিৎসা পদ্ধতিতেও ডায়াবেটিক রোগীদেরকে চিনির বদলে গুড় খেতে নিষেধ করা হয়েছে।
টাইমস অব ইন্ডিয়া

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: