Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   ‘এদেশে ধর্মের দোহাই দিয়ে রাষ্ট্র ক্ষমতায় আসার সুযোগ নেই’  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ ও সমাবেশ  » «   সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «  

Advertisement

ছয় মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টে অনুমোদন

দৈনিকসিলেটডেস্ক:ছয় মুসলিম দেশের ওপর জারি করা ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞা শর্তসাপেক্ষে অনুমোদন দিতে সম্মত হয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

শর্তটি হল- এ বিষয়ে নিম্নআদালত থেকে আইনি বৈধতা আসতে হবে। দেশগুলো হল- আফ্রিকার দেশ চাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন।

আপিল বিভাগের ৯ বিচারকের মধ্যে সাতজন একমত হন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন, তা বহাল থাকবে। তবে নিম্নআদালতের দেয়া নির্দেশনার আইনি সুরাহা হয়ে আসতে হবে।

এই সপ্তাহের মধ্যে এ বিষয়টির বৈধতা নিয়ে শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জেনিয়ার ফেডারেল কোর্টে। অবশ্য উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্নআদালত অনুমোদন দিয়েছেন আগেই।

ক্ষমতায় আসার পর পরই ট্রাম্প প্রশাসন সাত মুসলিমপ্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। একই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়।

তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্নআদালত থেকে তা আইনি বাধার মুখে পড়ে। এ নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিমপ্রধান দেশের শিক্ষার্থীরা।

নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর একই রকম নিষেধাজ্ঞা জারি করে হোয়াইট হাউস।

সম্প্রতি নানা বিষয়ে ট্রাম্পের বিতর্কিত কার্যকলাপের মধ্যে আপিল বিভাগের ওই রায়কে তার জন্য এক ধরনের বিজয় বলেই মনে করা হচ্ছে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: