Sunday, 16 December, 2018 | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ফ্রিজে টমেটো রাখা উচিত নয় যে কারণে

দৈনিকসিলেটডেস্ক:প্রতি দশজনে কমপক্ষে আট জন বিশেষজ্ঞই ফ্রিজে টমেটো সংরক্ষণ করতে নিষেধ করে থাকেন। কিন্তু কেন? গবেষকদের মতে ফ্রিজে টমেটো সংরক্ষণ করলে এর স্বাদ, গন্ধ এবং মান অনেকটাই কমে যায়।

টমেটোর স্বাদ নির্ভর করে চিনি, এসিড এবং একাধিক ভোলাটাইল কম্পাউন্ডের উপরে। একশ’র বেশি ধরনের ভোলাটাইল কম্পাউন্ড থাকে টমেটোতে যার মধ্যে মাত্র ১৫-২০ রকমের ভোলাটাইল টমেটোর স্বাদ তৈরিতে ভূমিকা রাখে।

ফ্রিজে রাখলে প্রায়ই দেখা যায় টমেটোর স্বাদ, টেক্সচার এবং রঙ পরিবর্তন হয়। এর কারণ হলো ঠাণ্ডা তাপমাত্রার সঙ্গে টমেটোর ভোলাটাইল ও টেক্সচারের রিঅ্যাকশন হয়। একটি গবেষণায় বলা হয়েছে টমেটো রুম টেম্পারেচারে সংরক্ষণ করলে এর ভোলাটাইল ঠিক থাকে এমনকি কোনো কোনো ক্ষেত্রে আরও বাড়ে। আধা পাকা টমেটোর পেকে এবং ভোলাটাইল বেড়ে আরও সুস্বাদু হয় রুম টেম্পারেচারে রাখলে।

গবেষকদের মতে রান্না করা টমেটো আরও বেশি পুষ্টিকর। কারণ রান্না করা টমেটোতে লাইকোপিন কন্টেন্ট বৃদ্ধি পায় যা শরীর খুব সহজেই গ্রহণ করতে পারে। এছাড়াও অ্যান্টি অক্সিডেন্ট এর পরিমাণও বৃদ্ধি পায়। তবে ক্যান-এ সংরক্ষণ করা টমেটোর ব্যাপারে তারা সচেতন থাকতে বলেছেন কারণ এধরণের টমেটোতে প্রচুর কেমিক্যাল থাকে যা হার্টের সমস্যা, প্রজনন স্বাস্থ্যের ক্ষতি এবং ক্যানসারের কারণ হয়ে দাঁড়াতে পারে। টাইমস অব ইন্ডিয়া

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: