Thursday, 21 June, 2018 | ৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

যুক্তরাজ্যে ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

দৈনিকসিলেটডটকম: গত সোমবার ৮ই জানুয়ারী পুর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে যুক্তরাজ্যস্থ প্রাক্তন ছাত্রলীগ কর্তৃক কিংবদন্তী সংগঠন বাংলাদেশ ছাত্র লীগের গৌরবের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী পুরাতন ও নতুন ছাত্র লীগের নেতা কর্মিরা আনন্দের সাথে পালন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাজ্যস্থ প্রাক্তন ছাত্রলীগ ও সিলেট জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি ডা. ফয়জুল ইসলাম ফজলু এবং পরিচালনা করেন মহাসচিব এডভোকেট শাহ ফারুক আহমদ ও সাবেক ছাত্র নেতা মকসুদুর রহমান। সভায় প্রধান বক্তা হিসাবে ছিলেন ৭৫ পরবর্তি ছাত্র লীগের সাধারণ সম্পাদক ফয়জুল ইসলাম লস্কর ফজু ও সাবেক কাউন্সিলার ও মেয়র সেলিম উল্লাহ। সভার কাজ আফজাল হোসেন ছিদ্দিক মিয়ার পবিত্র কোরান তেলাওয়াত এবং সকল শহীদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে নিরবতা পালনের মধ্যে দিয়ে শুরু হয়।
সমাগত কর্মিদের উপস্থিতিতে তুমুল করতালির মধ্যে বাংলাদেশ ছাত্র লীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেক সভাপতি সকলকে নিয়ে কেটে পরিবেশন করা হয়।
এরপর সভার সভাপতি ডা. ফয়জুল ইসলাম ফজলু সকলকে ভীষণ শীতের মধ্যে কষ্ট করে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি ছাত্র লীগের জন্ম লগ্ন থেকে আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে গড়ে উঠা এই সংগঠন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ সহযোগিতা ও পরামর্শে প্রতিষ্ঠিত ইতিহাসের বিভিন্ন চড়াই উৎরাই পার করে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম ও যুদ্ধে নেতৃত্ব দিয়েছে। আপনারা এই কিংবদন্তী সংগঠনের বিভিন্ন সময়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে জেল জুলুম অত্যাচার সহ্য করেছেন। আপনাদেও জন্যই আজ এই সংগঠন একটি বিশাল সংগঠনে পরিনত হয়েছে। আপনারা সংগঠনের জন্য বহু কষ্ট সহ্য করেছেন কিন্তু কিছু পাওয়ার জন্য করেন নাই। আপনার দেশের মানুষের অধিকার আদায়ে গনতন্ত্র প্রতিষ্ঠার করতে জাতির জনকের আদর্শকে সামনে রেখে কাজ করেছেন কিন্তু ছাত্র লীগের মাঝে পেটি বুর্জোয়া আর কায়েমী স্বার্থবাদিরা ভর করেছে। যা একটি জাতির জন্য অশণি সংকেত। আমাদের প্রত্যাশা থাকবে জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এসব হাইব্রিড যারা পয়সার জন্য রাজনীতি করে তাদের থেকে সংগঠনকে রাহু করে সত্যিকার দেশ হিতৈশী বঙ্গবন্ধুর আদর্শেও সৈনিকদের দলে মুল্যায়ন করবেন।
উপস্থিত নেতা কর্মিগন অনেকেই তাদের স্মৃতিচারন করে ঐতিহ্যবাহী সংগঠন ছাত্র লীগের অতিত ইতিহাস, গৌরবময় ঐতিহ্যকে তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তন্ম্যেধ্যে ছিলেন যথাক্রমে,

 

ফয়জুল ইসলাম লস্কর, এডভোকেট শাহ ফারুক আহমদ, সেলিম উল্লাহ, এম এ সাত্তার, আফজল হোসেন ছিদ্দিক মিয়া, কয়েছ চৌধুরী, আনসারুল হক, আহমদ ফখর কামাল, খছরুজ্জামান খছরু, এম এ করিম, মসিউর রহমান মসনু, সাদেক কোরেসী, ড. রোয়াব উদ্দিন, বাবুল হোসেন, আবুল লেইছ মিয়া, জলিল চৌধুরী, এড মুজিবুর রহমান, আমিনুল হক জীলু, বদরুজ্জামান চৌধুরী, সৈয়দ গোলাব আলী, মোহাম্মদ নাজিম উদ্দিন, আব্দুল কাদির মুরাদ, লুৎফুর রহমান ছায়াদ, আলা উদ্দিন আহমদ, কয়ছর আহমদ, কয়ছর উদ্দিন জালাল, আফছার উদ্দিন, প্রমুখ।

সভার শেষে উপস্থিত সভার পক্ষ থেকে ছাত্র লীগ ও আওয়ামী লীগের রাজনীতিতে অবদান রাখার জন্য বিশিষ্ঠ কমিউনিটি নেতা ও লেখক, যুক্তরাজ্যস্থ প্রাক্তন ছাত্রলীগ ও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট পরবর্তিতে ছাত্র লীগকে নতুন করে সংগঠিত করতে সহযোদ্ধাদের নিয়ে কঠোর পরিশ্রম করেছেন এবং সিলেট জেলা ছাত্র লীগের ৭৫রের পরে প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি ডা. ফয়জুল ইসলাম ফজলুকে একটি ক্রেষ্ঠ ও ফুলের তোড়া দিয়ে আজিবন সম্মাননা প্রদান করা হয়। এছাড়া, সভার পক্ষ থেকে আমাদের সদস্য সাদেক কোরেশীকে ৬০ বছর বয়সে ্গ্রেজুয়েশন ডিগ্রী লাভ করায় এম এ সাত্তার ফুলের তোড়া দিয়ে বরন করেন।এতে সকলের মাঝে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে। পরিশেষে,আয়োজোকদের পক্ষ থেকে রাতের খাবার পরিবেশনের মাধ্যেমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: