Sunday, 23 September, 2018 | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

সেনাবাহিনী থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন সিসি

দৈনিকসিলেটডেস্ক:মিসরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল সিসি দেশটির সেনাবাহিনী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। সিসির নানা কর্মকাণ্ডে তার প্রতি ব্যাপক ক্ষুব্ধ সেনাবাহিনী। কিন্তু ক্ষোভ থাকলেও কিছু করার নেই তাদের। কারণ সেনাবাহিনীর বাইরে বিশাল এক সামরিক মিলিশিয়া বাহিনী গঠন করেছেন সিসি। নতুন এই বাহিনী সেনাবাহিনীর চেয়েও আরও শক্তিশালী এবং সবসময় তার চার পাশে বিচরণ করে। এরাই তার সরকারকে সুরক্ষা দিচ্ছে। অন্যদিকে সেনাবাহিনীকে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্নভাবে ব্যতিব্যস্ত রেখেছেন সিসি। একই সঙ্গে জঙ্গিগোষ্ঠী আইএসকেও মোকাবেলা করতে হচ্ছে তাদের। এ ক্ষেত্রে আইএসবিরোধী লড়াইয়ে খুব একটা সুবিধা করতে পারছে না সেনাবাহিনী। যেসব এলাকায় তাদের প্রভাব ছিল সেসব এলাকায় আইএসের প্রভাব বাড়ছে। সম্প্রতি নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ সব তথ্য ফাঁস করেছে।

প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস আরও জানায়, আল সিসির সরকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেম ঘোষণা এমনকি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে অধিকৃত জেরুজালেম শহরে নেয়ার সিদ্ধান্তে গোপনে সমর্থন জানিয়েচ্ছে সিসির সরকার। এ সম্পর্কিত একাধিক টেপ হাতে রয়েছে দাবি করে নিউইয়র্ক টাইমস জানায়, মিসরীয় গোয়েন্দা সংস্থা দেশের জনপ্রিয় উপস্থাপক, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের তাদের দর্শকদের উদ্দেশ্যে ট্রাম্পের সিদ্ধান্ত মেনে নেয়ার জন্য প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছে। গত শুক্রবার প্রকাশিত সাংবাদিক মাইকেল ওলফের বই ‘ফায়ার অ্যান্ড ফিউরি : ইনসাইড দ্য ট্রাম্পস হোয়াইট হাউস’তেও বিষয়টি উঠে এসেছে। সিসি প্রশাসনের কর্মকাণ্ড নিয়ে যেসব নথিপত্র ইতিমধ্যে পাওয়া গেছে তা আসলেই তথ্য ফাঁস নাকি সরকারের পক্ষ থেকে বার্তা তা নিয়ে এক প্রবন্ধে প্রশ্ন তুলেছেন মিডিল ইস্ট মনিটরের সাংবাদিক ওয়ায়েল কানদিল। তিনি বলেন, সিসি আঞ্চলিক শক্তি সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত-ইসরাইল থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের ট্রাম্প ও ইউরোপীয়দের সঙ্গে অব্যাহতভাবে সম্পর্ক নবায়ন করে চলেছেন। এই শক্তিগুলো তাকে উপকারী স্বৈরশাসক হিসেবে দেখছে। পশ্চিমা আশীর্বাদের জোরেই দেশের জনগণের অনুভূতি, মতামত, জাতীয় মর্যাদা-ঐতিহাসিক ভিত্তি কিংবা ভৌগোলিক অবস্থানের কোনো তোয়াক্কা করছেন না।

মিডিল ইস্ট মনিটর জানায়, সিসি নিজে থেকেই তার সরকারের বিভিন্ন তথ্য ফাঁস করেন। এটা তার একটা কূটনীতি এবং তিনি এটি শুরু থেকেই করছেন। এ ক্ষেত্রে তিনি সেসব তথ্যই ফাঁস করেন যেগুলোর মাধ্যমে বিদেশি শক্তিগুলোর প্রতি তার আনুগত্য ও দায়বদ্ধতা প্রমাণিত হয়। কেননা তার সরকারের টিকে থাকার স্বার্থে প্রয়োজনীয় সমর্থন ও তহবিল জোগান দিয়ে থাকে। এই সমর্থন ও তহবিল ব্যবহার করে নিজ দেশের ক্ষুব্ধ গোষ্ঠীগুলোকে ভয়ভীতি দেখান তিনি। মাঝে মাঝে ছোট-বড় এমন তথ্য ফাঁস করে বা বার্তা দিয়েও তিনি তাদের দমিয়ে রাখছেন। জেরুজালেম ঘোষণার ব্যাপারে সিসির সরকার নিয়ে যে তথ্য ফাঁস হয়েছে তার মূল কথা হচ্ছে, ‘ট্রাম্প, আমরা এখানে তোমার পক্ষেই আছি। যেমনটা আমরা তোমার কাছে প্রতিশ্রুতিবদ্ধ।’ হোয়াইট হাউসে যেসব কর্মী রয়েছে আমরা তাদের অংশ। তুমি যেভাবে ভবিষ্যৎ নির্ধারণ করে দিয়েছে এবং আমাদের মধ্যে যে সব কাজ ভাগ করে দিয়েছ, আমরা তা পালন করছি। তুমি সবসময় আমাদের তোমার পাশে পাবে।’

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: