Wednesday, 22 August, 2018 | ৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

শীতের সবজি কেনার আগে সাবধান!

দৈনিকসিলেটডটকম:সারা দেশে এখন তীব্র শীতের আমেজ চলছে। বাজারে শীতের শাক-সবজিও পাওয়া যাচ্ছে। তবে উৎসাহ নিয়ে সেই সব সবজি পরিবেশনের আগে একটু সাবধান থাকতে হবে। সম্প্রতি মার্কিন চিকিৎসকরা জানিয়েছেন, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা অনেক শাক-সবজি এবং শস্যদানা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর হতে পারে। এর মধ্যে বিশেষভাবে তারা উল্লেখ করেছেন মটরশুঁটি, টমেটো, শসার কথা।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক স্টিফেন গুন্ড্রি জানিয়েছেন, কয়েকটি গাছের ‘ডিফেন্স মেকানিজম’ রয়েছে। এর ফলে গাছগুলো নিজেদের দেহে ল্যাক্টিন উৎপন্ন করতে পারে। কীটপতঙ্গের হাত থেকে বাঁচার জন্য এই ল্যাক্টিন কাজে লাগায় গাছগুলো। ল্যাক্টিনের সংস্পর্শে এলে পোকা-মাকড় পঙ্গু হয়ে যায়।

সবজির বা দানাশস্যের সঙ্গে এটি মানবশরীরে প্রবেশ করলে তা বিষক্রিয়া সৃষ্টি হতে পারে। এর ফলে অ্যালার্জি, ইরেটেবল বাওয়েল সিনড্রোম, ব্রেন ফগ, অটোমিউন ডিজিস হতে পারে। এমনকী বহুক্ষেত্রে মানসিক অবসাদের জন্যেও চিকিৎসকরা এই ল্যাক্টিনকেই দায়ী করছেন।
দানাশস্যেই এই ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে বলে জানান চিকিৎসকরা। মটরশুঁটির পাশাপাশি এই তালিকায় সয়াবিন বীজ, কাজু, চিনা বাদাম, শুকনো মরিচকেও রেখেছেন তারা।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: