Monday, 23 April, 2018 | ১০ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

কবি তুষার কর পেলেন ‘সিলেটভিউ-শ্রীহট্ট প্রকাশ সাহিত্য পুরস্কার’

দৈনিকসিলেটডটকম:মহান মুক্তিযুদ্ধের কলমসৈনিক বিশিষ্ট কবি তুষার করকে ‘সিলেটভিউ২৪ডটকম-শ্রীহট্ট প্রকাশ সাহিত্য পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়েছে। প্রথম আলো বন্ধুসভা আয়োজিত বইমেলার সমাপণী দিনে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এ পুরস্কার তাঁর হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের শিলচরে শরণার্থী শিবির আর মুক্তিযোদ্ধা ক্যাম্প ঘুরে সংবাদ সংগ্রহ করতেন তৎকালীন সময়ে টগবগে তরুণ তুষার কর। নিজের সম্পাদিত দুর্জয় বাংলা পত্রিকায় সেসব সংবাদ প্রকাশ করতেন তিনি। যুদ্ধবিধ্বস্ত দেশ গড়া থেকে শুরু করে দেশের প্রতিটি প্রগতিশীল আন্দোলন, সংগ্রাম, দুর্যোগে সমানতালে ঝাঁপিয়ে পড়েন তুষার কর। সংসারে অভাব-অনটনে পড়াশোনা বেশিদূর না এগোলেও তুষার কর সাহিত্য-সংস্কৃতিচর্চা অব্যাহত রাখেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে আমার কিছু কথা আছে, আমরা চলব আমাদের মতো, ভাঙা পথের রঙ ধুলো, মাঠ হারিয়ে যায় প্রভৃতি। মুক্তিযুদ্ধে কলমসৈনিক হিসেবে অসামান্য ভূমিকা এবং সাহিত্যসাধনার স্বীকৃতিস্বরূপ তুষার করকে প্রদান করা হয় ‘সিলেটভিউ২৪ডটকম-শ্রীহট্ট প্রকাশ সাহিত্য পুরস্কার-২০১৮’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক আল আজাদ, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি এডভোকেট এমাদউল্লাহ শহীদুল ইসলাম শাহীন, সম্মিলিত সাংস্কৃতিক জোট-সিলেটের সহ-সভাপতি শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সিলেটভিউ২৪ডটকম’র সম্পাদক শাহ্ দিদার আলম চৌধুরী নবেল, প্রথম আলো’র ব্যুরো প্রধান উজ্জ্বল মেহেদী, শ্রীহট্ট প্রকাশের সত্ত্বাধিকারী জিবলু রহমান প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘দিনটি আমাদের জন্য অত্যন্ত স্মরণীয়। স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এখনও পর্যন্ত তুষার কর তাঁর সাহিত্যসাধনা অব্যাহত রেখেছেন। তাঁকে সম্মানিত করে সিলেটভিউ২৪ডটকম এবং শ্রীহট্ট প্রকাশ সিলেটবাসীকেই সম্মানিত করেছে। আমি সিলেটভিউ ও শ্রীহট্টকে ধন্যবাদ জানাচ্ছি।’
সিলেটভিউ২৪ডটকম-শ্রীহট্ট প্রকাশ সাহিত্য পুরস্কার পাওয়া কবি তুষার কর নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘ভালোবাসা সাধারণকে অসাধারণ করে। আজকের এই ভালোবাসা আমার আমৃত্যু মনে থাকবে। আমি ক্ষুদ্র মানুষ। আমার জীবনের শেষবেলায় যারা আমাকে এই সম্মান দিলেন, তাদের প্রতি কৃতজ্ঞতা।’ তিনি বলেন, ‘আমি যেন যোগ্য মানুষ হই, অহংকার যেন আমাকে গ্রাস না করে, খ্যাতির মোহ যেন আমাকে ঘিরে না ধরে। মানুষকে ভালোবেসে মানুষের কাছে যেতে চাই আমি।’
সিলেটের জাফলং চা বাগানে ১৯৫০ সালের ৫ ডিসেম্বর জন্ম নেয়া তুষার কর এখন ৬৭ বছরের বয়োবৃদ্ধ।

 

 

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: