Sunday, 16 December, 2018 | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ফের ভূমিকম্পে কাঁপল গোটা শহর, ভেঙে পড়লো বাড়ি

দৈনিকসিলেটডেস্ক:ফের ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো শহর৷ সোমবার সকালে নতুন করে ভূকম্পনে আতঙ্ক ছড়ায়৷ ভূমিকম্পের উৎস ছিল ওয়াস্কাকার ২৭ কিলোমিটার পূর্বে৷ এসময় কয়েকটি বসত বাড়ি ভেঙে পড়ে। তবে এখনো হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১৷

এর আগের সোমবার, চাইয়াপাস উপকূলে প্রথম ভূমিকম্পটি হয়৷ ৬০০ মিটার দূরে মেক্সিকোর রাজধানীতেও তা ছড়িয়ে পড়ে৷ ভূমিকম্পের ফলে বিদ্যুৎব্যবস্থা ভেঙে পড়ে। এলাকায় অনেক ক্ষয়ক্ষতিও হয়৷ ভূমিকম্পের কারণে স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দেয় সরকার৷

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৮.০। পিজিজিআপানের দক্ষিণ-পশ্চিম শহর ছিল এই কম্পনের উপকেন্দ্র৷ ৩৩ কিলোমিটার গভীরতা ছিল এই কম্পনের৷ মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো জানিয়েছেন, গত ১০০ বছরে এটিই সবচেয়ে বড় ভূমিকম্প৷

গবেষণা সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে বা ইউএসজিএস-এর দেওয়া তথ্য অনুসারে রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.১। শেষ পাওয়া খবরে ভূমিকম্পে প্রাণ হারান ২১৭ জন সাধারণ মানুষ। জখম হন কয়েকগুণ বেশি।

তার ঠিক পরেই মেক্সিকো সিটির পর কেঁপে ওঠে নিউজিল্যান্ড। স্থানীয় সময় বুধবার বিকেল পৌনে তিনটে নাগাদ কম্পন অনুভূত হয় দেশের দক্ষিণ পশ্চিম প্রান্তের ইনভার কারগিল এলাকায়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৬.১। এমনই জানায় ভূমিকম্প গবেষক সংস্থা ইউএসজিএস। এই ভূমিকম্পের উৎসস্থল ছিল ১২ কিমি গভীরে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: