Friday, 21 September, 2018 | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

২২ বলেই জয়!

দৈনিকসিলেটডেস্ক: ডারবানে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকাকে জয়ের যে লক্ষ্য দিয়েছিল তাতে ক্রিকেট বিশ্লেষক হারশা ভোগলে বলেছিলেন, ‘জয়ের জন্য যে রান প্রয়োজন এটা তার থেকে অনেক বেশি। অস্ট্রেলিয়া ১১৮ রানের জয় তুলে নিয়ে ভোগলের কথার প্রমাণ দিয়েছে। প্রথম টেস্টের পঞ্চম দিনে প্রোটিয়ারা টিকতে পারলো মাত্র ২২ বল। অক্ষুন্ন রাখলো ২৭ বছর দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট না হারার রেকর্ড।

ঘরের মাঠে ৪১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা প্রোটিয়াদের অবশ্য চতুর্থ দিনেই হাত থেকে ম্যাচ ফসকে গেছে। প্রথমে তো মনে হয়েছিল চতুর্থ দিনের তৃতীয় সেশনের শুরুতেই গুটিয়ে যাবে প্রোটিয়ারা। বড় রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৯ রানেই স্বাগতিকরা ৪ উইকেট খুঁইয়ে বসে। সেখান থেকে টেস্ট পঞ্চম দিনে গড়ানোই বলতে গেলে দক্ষিণ আফ্রিকার বড় সাফল্য।

তবে পঞ্চম দিনে এসে নতুন বলে অজি বোলারদের সামনে বেশিক্ষণ দাঁড়াতে পারেননি আগের দিন অপরাজিত থাকা কুইন্টন ডি কক। মাত্র ৩.৪ ওভার হাত ঘুরিয়েই অজিরা তুলে নেয় এই উইকেট কিপার ব্যাটসম্যানের উইকেট। জশ হ্যাজেলউডের বলে এলবিডব্লিউ হয়ে ৮৩ রানে ফিরে যান তিনি। দক্ষিণ আফিকা ইনিংসও থেমে যায় ২৯৮ রানে। এই জয়ে চার ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্টিভেন স্টিথের দল।

বড় জয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে নিজেদের দম্ভ বজায় রাখল অজিরা। ১৯৯০ থেকে এ পর্যন্ত দক্ষিণ আফিাকায় খেলা সাত টেস্টের একটিতেও হারেনি অস্ট্রেলিয়া। সাত টেস্ট সিরিজের পাঁচটিতে জয়ের পাশাপাশি দুটি সিরিজ ড্র করেছে তারা। আর ক্রিকেটে নিষেধাজ্ঞা কাটিয়ে ১৯৯১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর ২৭ বছর প্রোটিয়াদের বিপক্ষে টেস্টে অপরাজিত দল অজিরা।

প্রথম ইনিংসের ব্যর্থতার পরে দ্বিতীয় ইনিংসেও ভালো ব্যাট করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে এইডেন মার্করামের (১৪৩ রান) পরে বলার মতো রান কেবল কুইন্টিন ডি ককের ৮৩। এর বাইরে তিউনিস ডি ব্রুইন করেন ৩৬ রান। বাকি আট ব্যাটসম্যান মিলে তুলেছে কেবল ২৮ রান।

সংক্ষিপ্ত স্কোর।

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস: ৩৫১ (মিশেল মার্শ ৯৬, স্মিথ ৫৬; মহারাজ ১২৩/৫)

দ্বিতীয় ইনিংস: ২২৭ (ব্যানক্রাফ্ট ৫৩, স্মিথ ৩৮; মহারাজ ১০২/৪, মর্কেল ৪৭/৩)

দক্ষিণ আফিকা: প্রথম ইনিংস: ১৬২ (ভিলিয়ার্স ৭১, মাকর্রাম ৩২; স্টার্ক ৩৪/৫, লায়ন ৫০/৩)

দ্বিতীয় ইনিংস: ২৯৮ (মারত্রক্রাম ১৪৩, ডি কক ৮৩, ডি ব্র“ইন ৩৬, এলগার ৯; স্টার্ক ৪/৭৫, হ্যাজেলউড ৩/৬১, মিচেল মার্শ ১/২১)

ফলাফল: অস্ট্রেলিয়া ১১৮ রানে জয়ী

ম্যাচসেরা :মিচেল স্টার্ক

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: