Thursday, 20 September, 2018 | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ত্বকের ক্যান্সার রোধে উপকারী ব্যাকটেরিয়া!

দৈনিকসিলেটডেস্ক: মানুষের ত্বকে যত ব্যাকটেরিয়া আছে তার সবই খারাপ নয়, এর মাঝে কিছু ভালো ব্যাকটেরিয়াও রয়েছে। সম্প্রতি গবেষকরা দেখেছেন, এমন ধরনের ব্যাকটেরিয়া ত্বককে ক্যান্সার থেকেও সুরক্ষা দিতে পারে।

২৮ ফেব্রুয়ারি বুধবার প্রকাশিত এক গবেষণায় ইউনিভার্সিটি অফ সান ডিয়েগোর গবেষকরা এই তথ্যের কথা জানান। সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে ১ মার্চ তা জানিয়েছে বিজ্ঞানভিত্তিক সংবাদমাধ্যম সায়েন্স ডেইলি।

ইউনিভার্সিটি অফ সান ডিয়েগোর ডার্মাটোলজি ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ড. রিচার্ড গালো জানান, মানুষের ত্বকে উপস্থিত স্ট্যাফাইলোকক্কাস এপিডার্মিডিস ব্যাকটেরিয়ার একটি বিশেষ ধরন তারা আবিষ্কার করেছেন, যা কিছু কিছু ক্যান্সারকে বাধা দিতে পারে। এই ব্যাকটেরিয়া এমন একটি রাসায়নিক উৎপন্ন করে যা কয়েক ধরনের ক্যান্সার কোষকে মেরে ফেললেও সাধারণ দেহকোষের কোনো ক্ষতি করে না।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় দেখা গেছে—ওই ব্যাকটেরিয়া ৬-এন-হাইড্রক্সিঅ্যামিনোপিউরিন (৬-হ্যাপ) উৎপন্ন করে। ক্যান্সার সৃষ্টিকারী আলট্রাভায়োলেট রশ্মির সাহায্যে কিছু ইঁদুরের ত্বকে টিউমার তৈরি হতে দেন গবেষকরা। দেখা যায়, যেসব ইঁদুরের ত্বকে এই ব্যাকটেরিয়া ছিল তাদের ত্বকে টিউমার হয়নি।

গবেষকরা বলেন, ৬-হ্যাপ এমন একটি পদার্থ যা ডিএনএ’র সৃষ্টি (ডিএনএ সিনথেসিস) এবং টিউমার কোষ ছড়িয়ে যাওয়াকে বাধা দেয়। ফলে আলট্রাভায়োলেট রশ্মির প্রভাবে ত্বকে তৈরি টিউমার প্রতিরোধ করতে পারে এটি।

তারা আরও দেখেন, প্রতি ৪৮ ঘণ্টা পর পর ইঁদুরকে ৬-হ্যাপ-এর ইনজেকশন দেওয়া হলে দুই সপ্তাহ পর তার কোনো খারাপ প্রভাব এই ইঁদুরের শরীরে দেখা যায়নি। কিন্তু তাদের শরীরে মেলানোমা (এক ধরনের ত্বকের ক্যান্সার) কোষ থাকা অবস্থায় এই ইনজেকশন দিলে তা ক্যান্সার কমিয়ে ফেলে ৫০ শতাংশ।

ড. গালো বলেন, ‘দিনে দিনে আরও প্রমাণ পাওয়া যাচ্ছে যে ত্বকের ব্যাকটেরিয়া মানুষের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ। ক্ষতিকর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সুরক্ষা দেয় উপকারী ব্যাকটেরিয়া। এখন দেখা যাচ্ছে তারা ক্যান্সারের বিরুদ্ধেও সুরক্ষা দেয়।’

কীভাবে ৬-হ্যাপ উৎপন্ন হয়, একে ক্যান্সারের চিকিৎসায় ব্যবহার করা যায় কিনা বা এর অভাবে ক্যান্সারের ঝুঁকি বাড়ে কিনা—এসব ব্যাপারে আরও গবেষণা প্রয়োজন বলেও জানান ইউনিভার্সিটি অফ সান ডিয়েগোর এই অধ্যাপক।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: