Sunday, 22 April, 2018 | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

শুক্রাণু এলার্জি কী? অস্বস্তিতে ভোগেন অনেকেই

দৈনিকসিলেটডেস্ক:যন্ত্রণাদায়ক এলার্জির কারণে অস্বস্তিতে ভোগেন অনেকেই। এটি হতে পারে অনেক কারণেই। সচারাচর খাবারের এলার্জির কথায় আমারা বেশি শুনে থাকি। তবে খাবারের এলার্জি ছাড়াও শুক্রাণু থেকেও এলার্জি হয়। এটা বীর্য এলার্জি নামেও পারিচিত। বীর্যে রয়েছে কিছু নির্দিষ্ট যৌগ যেমন প্রোটিন। অনেক নারীর বীর্যের বিষয়বস্তুর ফলে এলার্জির বিকাশ ঘটে।

এলার্জি এড়াতে অনেক দম্পতি কনডম ব্যবহার করে থাকেন। কিন্তু কি হবে যদি কেউ গর্ভধারণ করতে চায়? এক্ষেত্রে অরক্ষিত যৌন মিলনে এলার্জির সূত্রপাত হতে পারে।

তবে শুক্রাণু এলার্জি আছে এমন নারীদেরও গর্ভাধারণের কিছু নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এ সব নারীদের আইভিএফ-এর মতো এমন কিছু পদ্ধতি গ্রহণের পরামর্শ দেবেন চিকিৎসকরা।

কিন্তু কিভাবে জানবো শুক্রাণু থেকে এলার্জি হচ্ছে কিনা? শুক্রাণু এলার্জি হয় এমন কয়েকটি কারণ জানিয়েছে জীবনধারা বিষয়ক সাময়িকী বোল্ডস্কাই। কারণগুলো-

কারণ # ১

যদি গোপনাঙ্গে বা ত্বকের অন্য স্থানে শুক্রাণু লাগার ফলে জ্বালাপোড়া, চুলকানি, ব্যাথা, র‌্যাশ অথবা অন্য কোনো কোন অভিজ্ঞতা অনুভূত হয়। তবে এটা হতে পারে শুক্রাণু এলার্জি।

কারণ # ২

এই উপসর্গ কতক্ষণ থাকতে পারে? অনেক সময় এই উপসর্গ ১০ মিনিট অথবা এর থেকে বেশি সময় থাকতে পারে। এই উপসর্গ খুব তাড়াতাড়ি মিলিয়ে যেতে পারে। আবার কয়েক দিন ধরে এটি সমস্যা করতে পারে।

কারণ # ৩

মূলত বীর্য যেখানে লেগে থাকে সেই সব জায়গায় এর প্রভাব ফেলে। অনেক নারীর এই উপসর্গ পুরো শরীরে হতে পারে। অনেকে শ্বাসকষ্ট, ডায়রিয়ার, ফোলা মতো আরও অনেক বিপজ্জনক এলার্জির রোগে ভুগতে পারে।

কারণ # ৪

প্রথমত এটি যোনি প্রদাহ ও অন্য কোন সংক্রমণ ভেবে ভুল হতে পারে। অনেকে আবার এসটিডি বা যৌনরোগ ভেবে ভুল করতে পারে। এক্ষেত্রে একজন চিকিৎসকই এ বিষয়ে সকল সন্দেহ দূর করতে পারে।

কারণ # ৫

শুক্রাণু এলার্জি হঠাৎ করেই দেখা দিতে পারে। কিছু সময় এটি সময়িকভাবে, আবার কিছু সময় এটি দীর্ঘ মেয়াদী সমস্যা হয়ে দাঁড়ায়।এলার্জির মূল কারণ পুরুষের বীর্য।

কারণ # ৬

কিছু নারীর যাদের খুব কম এলার্জি দেখা দেয় তাদের সংবেদনশীলতা কমাতে সাধারণত কিছু ওষুধ দেওয়া হয়। যাতে তারা এই অনুভূতি অতিক্রম করে গর্ভধারণ করতে পারে।যদি এতেও কাজ না হয়, তবে আইভিএফ-এর মতো পদ্ধতি সম সময় গর্ভধারণে সাহায্য করে।

 

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: