Sunday, 22 April, 2018 | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

গুগল, ফেসবুক, ইউটিউবের রাজস্ব ফাঁকি নিয়ে লিগ্যাল নোটিশ

দৈনিকসিলেটডেস্ক: ইন্টারনেট সেবাদানাকারী গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোর রাজস্ব ফাঁকির বিরূদ্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ছয় জন আইনজীবী।

শনিবার (০৭ এপ্রিল) সরকারের সংশ্লিষ্টদের কাছে এ নোটিশ পাঠানো হয় বলে জানিয়েছেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির।
২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সরকার পদক্ষেপ না নিলে হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন আবেদনকারীরা।

৬ আইনজীবী হচ্ছেন-ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির, ব্যারিস্টার মোহাম্মদ কাউসার, অ্যাডভোকেট আবু জাফর মো. সালেহ, অ্যাডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস, ব্যারিস্টার মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ও ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের।

নোটিশ পাঠানোর পর ব্যারিস্টার হুমায়ন কবিরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। ইন্টারনেট ব্যবহারকারীরা এখন সোশ্যাল মিডিয়ার প্লাটফর্মে বিজ্ঞাপন দেখতে আগ্রহী। দিন দিন এর ব্যবহার বাড়ছে। বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও। এ সুযোগে বিজ্ঞাপন প্রদর্শন করে দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট বিশ্বের নামিদামি প্রতিষ্ঠানসমূহ। কিন্তু সরকারকে এক টাকাও রাজস্ব দিচ্ছে না।

প্রতিবছর কত টাকা বিজ্ঞাপন বাবদ বিদেশে পাচার হচ্ছে তার সঠিক কোনো হিসাব নেই সরকারের কোনো প্রতিষ্ঠানের কাছে। কারণ বিজ্ঞাপন দাতারা তাদের অর্থ পরিশোধ করছে ক্রেডিট কার্ড ও অন্যান্য অনলাইন প্রযুক্তির মাধ্যমে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে প্রদত্ত সকল বিল থেকে বাংলাদেশের আইন অনুযায়ী প্রযোজ্য রাজস্ব কর কর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের গর্ভনর এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। একই সঙ্গে রাজস্ব কর আদায়ের লক্ষ্যে সুনির্দিষ্ট নির্দেশনা জারি করার জন্যও বলা হয় হয়েছে।

এছাড়া সরকারকে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে সরকারের রাজস্ব ফাঁকির বিষয়টি সম্পূর্ণরূপে তদন্ত করা এবং বিগত ১০ বছরে সরকার যে পরিমাণ রাজস্ব ওইসব ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে পাওয়া যেতে সে হিসাব করে তা আদায়ের ব্যবস্থা করতে হবে।

একই সঙ্গে গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে তাদের গত ১০ বছরের বকেয়া রাজস্ব বাংলাদেশ সরকারের কোষাগারে

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: