Friday, 20 July, 2018 | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

বিড়ি ও সিগারেটের মধ্যে বৈষম্য দূর করার প্রতিবাদে মানববন্ধন

দৈনিকসিলেটডটকম:  বিড়ি শিল্প বন্ধ না করা এবং বিড়ি ও সিগারেটর মধ্যে বৈষম্য দূর করার প্রতিবাদে সিলেট অঞ্চলের ব্যবসায়ী ও বিড়ি ভোক্তাদের উদ্যোগে বৃহস্পতিবার সিলেট নগরীর ধোপাদিঘীরপারস্থ হাফিজ কমপ্লেক্সের সামনে এক প্রতিবাদ সমাবেশ মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্ঠিত হয়।

জেলা মটর শ্রমিক ইউনিয়ন ১৩২৬ এর সাধারণ সম্পাদক ইনছার আলীর সভাপতিত্বে ও রিক্সা শ্রমিক সংঘের সভাপতি শাহজাহান মাস্টারের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ব্যবসায়ী কামাল আহমদ, ভোক্তা পক্ষের সভাপতি মোঃ জাকির সহ বিপুল সংখ্যক ভোক্তারা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্প বন্ধ হবে ২ বছরের মধ্যে তথা সিগারেট বন্ধ হবে ২০ বছরের মধ্যে। তাও আবার ভারত এবং মিয়ানমারের সাথে আলোচনা করে। এই সিদ্ধান্ত চরম বৈষম্যমূলক। ভারত যেখানে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা করেছে ট্যাক্স নিচ্ছে ১৪ টাকা। পক্ষান্তরে বাংলাদেশের প্রতি হাজার বিড়ি ট্যাক্স দিতে হয় ২৫৬ টাকা। বক্তারা আরো বলেন, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কর্তৃক ১৯শ ২৪ কোটি টাকা কর ফাঁকির পাশাপাশি ৩৫ টাকার মূল্যের সিগারেট ২৭ টাকায় বিক্রি করছে। এ ব্যাপারে অর্থমন্ত্রী কোন গুরুত্ব না দিয়ে তিনি শ্রমঘন বিড়ি শিল্পকে বন্ধের জন্য বিভিন্নভাবে কৌশল অবলম্বন করছেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: