Wednesday, 14 November, 2018 | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

মা-মেয়ের একসঙ্গে গ্রাজুয়েশন সম্পন্ন!

দৈনিকসিলেটডেস্ক: পড়াশোনার কোনো বয়স নেই। সেটি আরেকবার প্রমাণ করলেন সৌদির একজন মা। তার বহুদিনের ইচ্ছা ছিল যে তিনি কলেজ থেকে স্নাতক শেষ করবেন। শেষপর্যন্ত তিনি সেটি করলেনও। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে সালেহা আসসিরি নামের ওই নারী তার মেয়ে মারামের সঙ্গে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেছেন। খবর খালিজ টাইমসের।

হাইস্কুল শেষ করার আগেই বিয়ে হয়ে যায় সালেহার। কিন্তু দমে থাকেননি তিনি। সব প্রতিকূলতা মাড়িয়ে কিং খালিদ বিশ্ববিদ্যালয় থেকে মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস বিষয়ে স্নাতক সম্পন্ন করেন সালেহা। আর তার মেয়ে গ্রাজুয়েট করেন বিজনেস থেকে।

আল আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে সালেহা বলেন, পড়াশোনা শুরু ও ডিগ্রি অর্জন করতে আমাকে অনেক কাঠখড় পোহাতে হয়েছে। আমি এখন চাকরি করতে চাই। আমি সবসময়ই পড়াশোনা করতে চেয়েছি। কিন্তু হাইস্কুল শেষ করার আগেই আমার বিয়ে হয়ে যায় এবং আমরা পূর্বাঞ্চলীয় এলাকায় চলে যাই। আর আমার সন্তান হওয়ার পর পড়াশোনা করার বিষয়টি আরও কঠিন হয়ে যায়।

সালেহা বলেন, আমার মার উৎসাহেই আমি পড়াশোনা ফিরে আসার আইডিয়া পাই। আমার মেয়ে মাধ্যমিক স্কুলের পড়াশোনা শেষ করলে বছর দুয়েক আগে আমি আবহা ফিরে আসি। কিন্তু যেহেতু আমি একজন গৃহিণী এবং আমার দায়িত্বও অনেক। তারপরও আমি পড়াশোনা করার আইডিয়াটাকে নিজের মনের মধ্যে গেঁথে নেই।

সালেহা আরও বলেন, যেদিন আমি কলেজে চান্স পাই ওইদিনটি আমার জন্য বেশ আনন্দের ছিল। তিনি বলেন, আমার ছেলে-মেয়ে ও বন্ধুবান্ধবরা আমাকে পড়াশোনা ও কাজকর্মে সাহায্য করেছে।

তবে দুঃখের বিষয় হচ্ছে গেলো বছরই সালেহার মা মারা গেছেন। তাই নিজের সন্তানের গ্রাজুয়েশন দেখে যেতে পারেননি তিনি।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: