Thursday, 21 June, 2018 | ৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

ব্যস্ত শহরে যানজট থেকে মুক্তি দিতে আসছে ‘উবারএয়ার’

দৈনিকসিলেটডেস্ক: ঢাকার মতো ব্যস্ত শহরগুলোতে যানজট একটি নিত্য নৈমিত্যিক ঘটনা। এসব শহরের অধিবাসীরা অসহনীয় যানজটে ত্যক্ত-বিরক্ত। শহরবাসীকে যানযট থেকে মুক্তি দিতে মোবাইল স্মার্টফোনের অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক ‘উবার’ নিয়ে আসছে ‘উবারএয়ার’।

উবারের এলিভেট প্রোগ্রাম বিশ্বব্যাপী শহুরগুলোতে আকাশ পথে শহরের এক স্থান থেকে অন্যস্থানে গমনের সুযোগ তৈরি করবে। উবার গ্রাহকরা একটি বোতামে চাপ দিয়েই চাহিদা অনুযায়ী উবার ফ্লাইটে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে সক্ষম হবে। ২০২৩ থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে।

এই লক্ষ্যে উবার তার অংশীদারদের একটি নেটওয়ার্ক একত্রিত করেছে। এতে অন্তর্ভুক্ত রয়েছে গাড়ি নির্মাতা, রিয়েল এস্টেট ডেভেলপার, টেকনোলজি ডেভেলপার এবং আরো অনেক প্রতিষ্ঠান।

উবারএয়ার আপাতত তিনটি শহর থেকে ফ্লাইট শুরু করার পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে ডালাস এবং লস এঞ্জেলেসকে প্রথম দুটি উৎক্ষেপন শহরে ঘোষণা করা হয়েছে। এখন তৃতীয় অংশীদার হিসেবে একটি আন্তর্জাতিক শহর খুঁজছে সংস্থাটি। এই তিন সিটিতে উবারএয়ারের প্রথম ফ্লাইট শুরু হবে। এখানে ২০২০ সালে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু হবে এবং ২০২৩ সাল থেকে বাণিজ্যিক উবারএয়ারের কার্যক্রম শুরু হবে।

উবারের ওয়েব সাইটে বলা হয়েছে, ‘আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহে রোমাঞ্চিত হয়েছি এবং এখন আমরা আগ্রহের এই অভিব্যক্তিগুলো চূড়ান্ত করছি; যাতে শহরগুলো আমাদের সঙ্গে সরাসরি সংযুক্ত হতে পারে এবং উবারএয়ার সেবা তাদের বাজারে কিভাবে ইতিবাচক প্রভাব রাখতে পারে সে ব্যাপারে সুস্পষ্ট মতামত ব্যক্ত করতে পারে।’

এতে আরো বলা হয়েছে, ‘এই সুযোগটি যুক্তরাষ্ট্রের বাইরে যে কোনো শহরের জন্য উন্মুক্ত; যেখানে যাত্রী পরিবহনের বিষয়ে একটি নাটকীয় উন্নতির জন্য আকাঙ্ক্ষা রয়েছে এবং যেখানে ফ্লাইট চলাচলের জন্য সহায়ক। আমরা এমন শহরের সন্ধান করছি- যেখানে জাতীয় ও স্থানীয় নীতিনির্ধারকরা নতুন পরিবহন প্রযুক্তি গ্রহণ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: