Monday, 20 August, 2018 | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

‘ভোগে’ সৌদি রাজকুমারী

দৈনিকসিলেটডেস্ক:মার্কিন বিশ্বনন্দিত ফ্যাশন ম্যাগাজিন ‘ভোগ’ এর প্রচ্ছদে এবার মডেল হয়েছেন সৌদি আরবের এক রাজকুমারী। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ম্যাগাজিন ভোগ-এর জুন মাসের সংখ্যার প্রচ্ছদে ওই রাজকুমারী ছবি প্রকাশ করা হয়। তবে আরব অঞ্চলের ম্যাগাজিনের সংস্করণেই শুধু দেখা গেছে রাজকুমারীকে।

গত বুধবার প্রকাশিত এই প্রচ্ছদে সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহর মেয়ে রাজকুমারী হায়ফাকে দেখা গেছে। একটি লাল রঙের মার্সেডিজ গাড়িতে স্টিয়ারিং ধরে বসে ছিলেন তিনি। ক্যাপশনে ‘ড্রাইভিং ফোর্স’ দিয়ে ছবিটি ফুটিয়ে তোলা হয় প্রচ্ছদে।
ভোগ ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজকুমারী জানান,‘আমাদের দেশের কিছু রক্ষণশীল মানুষ পরিবর্তনকে ভয় পায়। এমন অনেক মানুষ শুধু এ জন্যই পরিচিত। ব্যক্তিগতভাবে আমি এ ধরনের পরিবর্তনকে সমর্থন করি।’ তিনি আরও বলেন, ‘নিজের সমাজকে উন্নত ভেবে, অন্যের সমাজ নিয়ে মন্তব্য করা খুব সহজ। কিন্তু পশ্চিমা বিশ্বের মনে রাখতে হবে, প্রতিটি দেশই স্বতন্ত্র ও অনন্য। আমাদের শক্তিশালী ও দুর্বল দিক রয়েছে। তবে এটিই আমাদের সংস্কৃতি। বিচার-বিশ্লেষণের বদলে তা বোঝার চেষ্টা করা উচিত।’

সম্প্রতি সৌদি আরবে গাড়ি চালানোর অনুমতি দেওয়া নিয়ে নারী আন্দোলনকারীদের ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। আগামী ২৪ জুন থেকে এ নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নেওয়ার সরকারি ঘোষণা দেওয়া হয়। অন্যদিকে রাজকুমারীর ছবি ম্যাগাজিনের প্রচ্ছদে প্রকাশিত হওয়ার পর থেকে নতুন বিতর্কের সূত্রপাত হয়েছে। কারণ চলতি মাসেই সৌদি আরবে কমপক্ষে ১১ জন নারী আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়। সৌদিতে নারীদের গাড়ি চালানোর অধিকার প্রতিষ্ঠা এবং পুরুষদের অভিভাবকত্ব-ব্যবস্থার অবসান চেয়ে তারা আন্দোলন করছিলেন। এ বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, আটক নারীদের মধ্যে চারজনকে মুক্তি দেওয়া হয়েছে। তবে অন্যদের তাদের পরিবারের সদস্য ও আইনজীবীদের সঙ্গে পর্যন্ত দেখা করতে দেওয়া হয়নি। তাদের বিষয় এখনও অজানা বলে প্রতিবেদনে আরও বলা হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: