Sunday, 19 August, 2018 | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

এক মাসেই সিগারেট ছাড়ার উপায়

দৈনিকসিলেটডেস্ক:মানুষ অভ্যাসের দাস। আর অভ্যাসটা যদি হয় ধূমপান তাহলে তো কথাই নেই। যেকোনো অভ্যাস ত্যাগ করতে প্রথম কয়েকটা দিন সবচেয়ে কঠিন। ধূমপান ত্যাগ করার ক্ষেত্রে এই কঠিন সময়টি পার করার কয়েকটি সহজ উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট রিডার্স ডাইজেস্ট।

১. গোলমরিচ

ধূমপানের নেশা দূর করতে গোলমোরিচের কোনো বিকল্প নেই। গোলমরিচ খেলে শরীরের ভেতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যার প্রভাবে একদিকে যেমন ধূমপানের ইচ্ছে কমে, তেমনি ধূমপানের ফলে শরীরের যা যা ক্ষতি হয়েছে, তার প্রভাবও কমতে শুরু করে। ফলে কোনো জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় কমে।

২. এলাচ

সিগারেট খাওয়ার ইচ্ছা কমাতে এই প্রকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে। যখন ধূমপান করতে ইচ্ছে হবে, তখন দুই থেকে তিনটি এলাচ মুখে নেবেন। দেখবেন নিমেষে ধূমপানের ইচ্ছে চলে যাবে, সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে উঠবে।

৩. পানি

দীর্ঘদিন ধরে সিগারেট খেলে আমাদের শরীরের ভেতর পর্যন্ত মিশে যায় নিকোটিন। যে কারণে ধূমপান ছাড়তে এতটা কষ্ট হয়। এক্ষেত্রে পানি অনেক কাজে আসে। শরীরে টক্সিন হিসেবে জমতে থাকা নিকোটিনকে ধুয়ে বার করে দিতে পানির কোনো বিকল্প নেই বললেই চলে। শুধু তাই নয়, তামাক এবং নিকোটিনের নানা ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে বাঁচাতেও পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. মধু

এতে উপস্থিত বেশ কিছু ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেওয়ার পাশাপাশি সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে রাখে। ফলে ধূমপান ছাড়তে কোনো অসুবিধাই হয় না।

৫. আদা

আপনি কি ধূমপান ছাড়তে চান? তাহলে আজ থেকেই আদার সাহায্য নিন। আসলে এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছা কমায়। সেই সঙ্গে ধূমপান ছাড়ার কারণে যেসব উইথড্রল সিম্পটন দেখা দেয়, সেগুলোকে নিয়ন্ত্রণে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে সিগারেট খাওয়ার প্রবণতা কমে। এক্ষেত্রে আদা চা বা কাঁচা আদা খেতে হবে। তবেই মিলবে উপকার।

৬. ওটস

সিগারেটের নেশা ছাড়াতে ওটস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দুই কাপ ফোটানো পানির সঙ্গে এক চামচ ওটস মিশিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে পানিটি পুনরায় ১০ মিনিট ফুটিয়ে নিয়ে প্রতিটি খাবারের পর অল্প করে খেতে থাকুন। এমনটা করলে দেখবেন শরীর থেকে নিকোটিন বেরিয়ে যাবে। সেই সঙ্গে কমে যাবে সিগারেট খাওয়ার ইচ্ছাও।

৭. ভিটামিন সাপ্লিমেন্ট

প্রতিদিন ভিটামিন- এ, সি এবং ই সমৃদ্ধ ক্যাপসুল অথবা খাবার খেলে সিগারেটের নেশা একেবারে চলে য়ায়। সেই সঙ্গে আরও বিভিন্ন রোগের প্রকোপ কমে।

৮. মুলা

এক গ্লাস মুলার রসের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে দিনে দুবার করে খেলে ধূমপানের ইচ্ছা একেবারে কমে যায়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: