Thursday, 20 September, 2018 | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ঈদে হালকা স্পাইসি খাবার

দৈনিকসিলেটডেস্ক:ঈদের খাবারের প্রধান পদ মানেই দুগ্ধ জাতীয় খাদ্য। তবে এর পাশে হালকা ঝাল জাতীয় খাবার থাকলে বিষয়টি যেন সোনায় সোহাগা। চলুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক স্পেশাল স্বাদের কিছু স্পাইসি রেসিপি।

স্পাইসি চিকেন সালাদ

উপকরণ
মুরগির মাংস কিউব করে কাটা ১ কাপ, গোলমরিচ ১/৪ চা চামচ, মরিচ গুড়ো ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ধনেপাতা কুচি পরিমাণমত, আদাবাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিলি সস ১ চা চামচ, লবণ স্বাদমত, চিলি ফ্লেক্স ১ চা চামচ, তেল পরিমাণমত, সবজি (শসা, গাজর, টেমেটো) ১ কাপ।

পদ্ধতি
প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতা কুচি, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। প্যানে তেল গরম করে মেরিনেট করা মাংস ভেজে নিন। এবার আলাদা একটা বাটিতে ভাজা মাংস ঢেলে টমেটো, গাজর, শসা, বাঁধাকপি, কাঁচামরিচ, চিলি ফ্লেক্স, লবণ, গোলমরিচ গুঁড়া, লেবুর রস ও চিলি সস দিয়ে মাখিয়ে করে নিন। ব্যস হয়ে গেলো মজাদার স্পাইসি চিকেন সালাদ।

লেমন পিল চিকেন কিমা বিরিয়ানি

উপকরণ
মুরগির মাংসের কিমা ২ কাপ,আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা ১ চা চামচ,বিরিয়ানি মসলা ১ চা চামচ,মরিচ গুঁড়া ১ চা চামচ,গরম মসলা ১/২ চা চামচ,গোলমরিচ গুঁড়া ১ চা চামচ,টকদই ১ কাপ,ধনে গুঁড়া ১ চা চামচ,তেল পরিমাণমত,পেঁয়াজ কিউব করে কাটা ১/২ কাপ, গাজর ১/২ কাপ, ক্যাপসিকাম ১/২ কাপ,লেবুর রস ১ চা চামচ,চিনি ১ চা চামচ, চাল ২ কাপ,তেজপাতা পরিমাণমত,লেমন পিল ১ চা চামচ,ঘি পরিমাণমত,আস্ত কাঁচামরিচ ৫-৬ টি,বাদাম ১ চা চামচ,গুঁড়া দুধ ১ টে চামচ,পানি ৪-৫ কাপ,জাফরান পানি কয়েকফোটা ও লবণ স্বাদমত।

পদ্ধতি
প্রথমে বাটা মাংসে আদা বাটা, রসুন বাটা, লবণ, বিরিয়ানি মসলা,মরিচ গুঁড়া,গরম মসলা গুঁড়া,গোলমরিচ গুঁড়া,টকদই,ধনে গুঁড়া ও তেল দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে নিন। এরপর মাংসে একে এক গাজর,ক্যাপসিকাম, লেবুর রস ও চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন।
অন্য একটি পাত্রে পোলাও চালে আস্ত গরম মসলা, লবণ, লেমন পিল, ঘি দিয়ে ভালো করে মেখে রাইস কুকারের মাখানো চাল, রান্না করা মুরগির মাংস, আস্ত কাঁচামরিচ, বাদাম, গুঁড়া দুধ ও পানি দিয়ে একটু নেড়ে রাইস কুকারে রান্না করুন। রান্না হয়ে এলে ঢাকনা উঠিয়ে জাফরান ও কেওড়া জল ছিটিয়ে গার্নিস করে পরিবেশন করুন মজাদার লেমন পিল চিকেন কিমা বিরিয়ানি।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: