Wednesday, 14 November, 2018 | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ইউরোপের সর্বোচ্চ গোলদাতা রোনালদো

দৈনিকসিলেটডেস্ক:রাশিয়া বিশ্বকাপের বুধবারের (২০ জুন) ম্যাচটি ছিল রোনালদোর জন্য একটি ঐতিহাসিক ম্যাচ। কারণ এ ম্যাচেই তিনি পুসকাসকে ছাড়িয়ে উঠে যান আরেক উচ্চতায়। রোনালদো এবার ইউরোপের সর্বোচ্চ (৮৫) গোলের মালিক।

লুঝনিকিতে মরক্কোর বিপক্ষে চতুর্থ মিনিটেই ক্রিস্তিয়ানো রোনালদো গোলটি করে ফেলেন। বুধবার (২০ জুন) বি গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এবারের বিশ্বকাপে রোনালদোর এটি ছিল চতুর্থ গোল। আর এই গোলেই হাঙ্গেরির গ্রেট ফেরেঙ্ক পুসকাসকে ছাড়িয়ে গেলেন সিআর সেভেন।

পর্তুগালের অধিনায়ক এবং এই মহাতারকার আন্তর্জাতিক গোল এখন ৮৫টি। ইউরোপের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার নাম তাই রোনালদো। তিনি ছাড়িয়ে গেছেন পুসকাসের ৮৪ গোলকে।

যে রিয়াল মাদ্রিদের প্রাণ রোনালদো সেই ক্লাবই ১৯৫৮ থেকে ১৯৬৬ পর্যন্ত খেলে অবসরে গিয়েছিলেন পুসকাস। তিনি হাঙ্গেরির পক্ষে ১৯৪৫ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত ৮৫ ম্যাচে করেছিলেন ৮৪ গোল। স্পেনের পক্ষে ১৯৬১-১৯৬২ সালে ৪টি ম্যাচ খেললেও গোল পাননি। তারপরও দীর্ঘ সময় ধরে ইউরোপের ইতিহাসে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিক ছিলেন তিনি। শুধু তাই নয়। ছিলেন আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক। কিন্তু রোনালদো তাকে তৃতীয় স্থানে নামিয়ে দিয়ে নিজেই উঠে গেলেন উপরে।

আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড ১০৯ গোলের মালিক ইরানের কিংবদন্তি সাবেক ফুটবলার আলি দাইয়ি। ১৪৯ ম্যাচে ১০৯ গোল তার। তার পরের জায়গাতেই এখন ৩৩ বছর বয়সী রোনালদো। এই উইঙ্গার ১৫২ ম্যাচে ৮৫ গোল করলেন। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলেছেন স্পেনের বিপক্ষে। ওটা ছিল আসলে রোনালদো শো। হ্যাটট্রিক করেছিলেন। স্পেনের বিপক্ষে ম্যাচটি ৩-৩ গোলে ড্র করে পর্তুগাল।

রোনালদো এর আগে তিনটি বিশ্বকাপে খেলেছেন। ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের প্রতিটিতে একটি করে মোট তিনটি গোল করেছিলেন। এবার দুই ম্যাচেই আগের তিন বিশ্বকাপে নিজের করা গোলের সংখ্যা ছাড়িয়ে গেলেন পর্তুগিজ সুপারস্টার। দুই ম্যাচে ৪ গোল। রোনালদোর খেলা দেখে মনে হচ্ছে, রাশিয়া বিশ্বকাপের মিরোস্লাভ ক্লোসা হয়ে উঠছেন তিনি।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: