Wednesday, 14 November, 2018 | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

খালেদা জিয়ার রিভিউ ৩১ জুলাই পর্যন্ত মুলতবি

দৈনিকসিলেটডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আপিল নিষ্পত্তি করতে আগামী ৩১ জুলাই সময়সীমা দিয়ে আপিল বিভাগের আদেশ রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে খালেদা জিয়ার করা আবেদনটি ওইদিন ৩১ জুলাই পর্যন্ত মুলতবি করা হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ আজ বৃহস্পতিবার এই আদেশ দেন।
আদেশে বলা হয়েছে, ৩১ জুলাইয়ের মধ্যে আপিল শুনানি শেষ করতে না পারলে পরবর্তীতে এ বিষয়ে আদেশ দেওয়া হবে।

সংশ্লিষ্ট আইনজীবীদের মতে, আদালতের আজকের আদেশের ফলে হাইকোর্টে খালেদা জিয়ার আপিলটি নিষ্পত্তি করতে ৩১ জুলাইয়ের যে সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল, তা শিথিল হল। অর্থাৎ ওই তারিখের মধ্যে আপিলটি নিষ্পত্তি করতে না পারলে আইনগত কোনো বাধা থাকবে না।

গত ৯ জুলাই এ আবেদনের শুনানি শেষে আজ আদেশের জন্য রাখেন সর্বোচ্চ আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ছিলেন মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

আজ আদালত থেকে বের হওয়ার পর জয়নুল আবেদীন বলেন, আদালত আজকে একটি আদেশ দিয়ে বলেছেন, আপনারা শুরু করেন। ৩১ জুলাইয়ের মধ্যে যদি সমাপ্ত না হয়, তাহলে পরবর্তীতে এ বিষয়টি আদালত পুনর্বিবেচনা করবে। আদালত এ আদেশ দিয়ে রিভিউ আবেদনটি স্ট্যান্ড ওভার (মুলতবি) করেছেন।

তিনি বলেন, আগে যেমন ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার বাধ্যবাধকতা ছিল। এখন সেটি আর থাকলো না। আমরাও চাই এ মামলা শেষ করতে। প্রপারলি শেষ করতে চাই। কিন্তু এ মামলায় যে পরিমাণ ডকুমেন্টস রয়েছে তা শেষ করতে সময় লাগবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। একইসঙ্গে তিনি জামিনের আবেদন করেন। গত ১২ মার্চ হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন। এর বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিল করলে গত ১৬ মে তা বহাল রেখে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। পরে আপিল বিভাগের আদেশের পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন করেন খালেদা জিয়া। ওই রিভিউ আবেদনের শুনানি শেষে আজ এ আদেশ দেন সর্বোচ্চ আদালত।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: