Wednesday, 12 December, 2018 | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

সোনা কারসাজির’ নিরপেক্ষ তদন্ত চায় ফিনল্যান্ড বিএনপি

এমরান খান, ফিনল্যান্ড থেকে: কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রাখা ‘সোনার ওজন কমে যাওয়া’র ঘটনায় ‘সরকারের লুটপাট’ চিত্র ফুটে উঠেছে বলে মনে করে ফিনল্যান্ড বিএনপি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এই ‘ভুতুড়ে কাণ্ডের’ নিন্দা জানিয়ে দলটির ফিনল্যান্ড শাখার নেতা জামান সরকার বলেছেন, “আমাদের কষ্টার্জিত রিজার্ভ চুরি হয়। ছয় স্তরের ভল্টেও সোনার ওজন কমে যায়, মান কমে যায়! আমরা মনেকরি এসব একই ছক, একই পরিকল্পনার নানা ধাপ।

“এ থেকে বোঝা যায়, আমার সোনার বাংলায় নিরাপত্তার জায়গাগুলোতে কতোটা ঘাটতি তৈরি করা হয়েছে! কীভাবে ধ্বংস করা হচ্ছে আমাদের আর্থিক প্রতিষ্ঠানগুলো।”

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান প্রতিবেদনের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে যে, শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের পরিদর্শন কার্যক্রমে বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা রাখা ৯৬৩ কেজি সোনা যাচাই করার পর গুরুতর এ অনিয়ম ধরা পড়ে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালের ২৩ অগাস্ট ব্যাংকের ভল্টে তিন কেজি ৩০০ গ্রাম ওজনের সোনার চাকতি ও আংটি জমা রাখা হয়েছিল। ২০১৭ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ভল্টে পরিদর্শন কার্যক্রমে সেই সোনা হয়ে যায় মিশ্র বা সংকর ধাতু। এর ফলে এতে সরকারের ১ কোটি ১১ লাখ ৮৭ হাজার ৮৬ টাকা ৫০ পয়সা ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

অন্যদিকে জমা রাখা ২২ ক্যারেট সোনাকে ১৮ ক্যারেট দেখিয়ে সরকারের ১ কোটি ৯০ লাখ ৮৫ হাজার ৩৪৬ টাকা ৬৭ পয়সা ক্ষতির সুযোগ তৈরি হয়েছে।

অবশ্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে তিন বছর আগে ভল্টে রাখা সোনার ওজন কমে যাওয়ার এই ঘটনাকে ‘করণিক ভুল’ বলে দাবি করা হয়েছে।

“আমরা চাই রিজার্ভ চুরির হওয়ার পরে যেভাবে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে, ভল্টের কারসাজির পর যেন একইভাবে তা ধামাচাপা দেওয়ার চেষ্টা না করা হয়,” বলেন জামান সরকার।

দেশের এক একটি খাতকে ধ্বংসের চক্রান্ত ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।

ফিনল্যান্ড বিএনপির নেতা জামান সরকার স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, তারা পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত চান।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: