Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

কানাইঘাটে সরকারি খাস ভূমি থেকে ১৫টি গাছ কর্তন করেছে সংঘবদ্ধ চক্র

কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাটে সরকারি খাস ভূমি থেকে অবৈধভাবে বিভিন্ন প্রজাতির ১৫টি গাছ একটি সংঘবদ্ধ চক্র কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।
এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) লুসিকান্ত হাজং স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসকে প্রতিবেদন দাখিলের নিদের্শ দিয়েছেন। স্থানীয় সূত্রে জানা যায় গত সোমবার সকাল ১০টায় উপজেলার লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির এরালীগুল মৌজার এসএ ৩৭২ নং দাগের সরকারী খাস খতিয়ানভূক্ত টিলারকম ভূমি হইতে এরালীগুল গ্রামের মৃত হারিছ আলীর পুত্র আলাউদ্দিন ও তার সহযোগীরা বিভিন্ন জাতের প্রায় ১৫টি গাছ অবৈধ ভাবে কেটে ফেলেন।

খবর পেয়ে কানাইঘাট দর্পনগর ইউনিয়ন ভুমি অফিসের লোকজন দ্রুত ঘটনাস্থলে গিয়ে অবৈধ ভাবে কর্তন করা গাছগুলো জব্দ করেন। পরে এর তালিকা তৈরি করে গাছের টুকরাগুলো একই গ্রামের শামীম উদ্দিনের জিম্মায় দিয়ে আসেন। উল্লেখ্য আলা উদ্দিন ও তার সহযোগীরা প্রায় ২বছর পূর্বে অনুরূপ ভাবে বিভিন্ন জাতের প্রায় ১২ লক্ষ টাকার গাছ অবৈধভাবে কর্তন করে বিক্রি করেছিল। এনিয়ে সিলেটের জেলা ও দায়রা জজ আদালতে একটি মামলাও রয়েছে। মামলা নং-৭২২/২০১৮। এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো: শাহাব উদ্দিন জানান, সরকারী ভূমি থেকে অবৈধভাবে কর্তন করা গাছগুলো জব্দ করা হয়েছে এবং তা পাশর্^বর্তী শামীম উদ্দিনের জিম্মায় রাখা হয়েছে। এছাড়া কর্তনকৃত গাছের টুকরাগুলোর তালিকা তৈরি করে একটি প্রতিবেদন কানাইঘাট উপজেলা ভূমি অফিসে আগামী রবিবার প্রেরণ করা হবে। তবে আলা উদ্দিন মেম্বার ও তার চাচাত ভাই জানান তাদের বাড়ীতে লাগানো গাছ গুলো তারা বিশেষ প্রয়োজনে কাটিয়েছেন। তারা দাবী করে বলেন একটি মহল প্রশাসনের কাছে মিথ্যা তথ্য দিয়ে তাদেরকে হয়রানীর চেষ্টা করছে।
এদিকে এরালীগুল এলাকার স্থানীয় লোকজন জানান, সরকারী ভুমির গাছগুলো একটি সংঘবদ্ধ চক্র চুরি করে বিক্রির করার জন্য সব সময় লিপ্ত থাকে। তারা সুযোগ পেলেই সরকারী গাছ কেটে বিক্রয় করে ফেলে। এখানকার সরকারী গাছ গুলো রক্ষা করতে হলে এই সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাই বিধি মোতাবেক এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য তারা প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: