Wednesday, 19 September, 2018 | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ঠাকুরগাঁওয়ে বিলুপ্তপ্রায় নীলগাই আটক

দৈনিকসিলেটডেস্ক:ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলা যদুয়ার গ্রামে ধাওয়া করে একটি নীলগাই আটক করেছে স্থানীয়রা। মঙ্গলবার সন্ধ্যায় যদুয়ার কুলিক নদীর পার থেকে এলাকাবাসী দুর্লভ প্রজাতির এই গাভীটিকে আটক করে।

পরে যদুয়ার এলাকায় জাহিদ নামে এক যুবকের বাড়িতে নিয়ে রাখা হয় নীলগাইটিকে। খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, রাণীশংকৈল থানা পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করেন।

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী আফরোজা বলেন, ‘জেলা প্রশাসকের নির্দেশে নীলগাইটিকে যদুয়া এলাকা থেকে উদ্ধার করে দ্রুত উন্নত চিকিৎসার জন্য দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে।’

জেলা প্রশাসক আখতারুজ্জামান বলেন, ‘নীলগাইটি এলাকাবাসী আটক করার সময় কিছুটা অসুস্থ হয়ে পড়ে। এ জেলায় চিকিৎসা ব্যবস্থা না থাকায় উদ্ধারকৃত নীলগায়টিকে দিনাজপুর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে। নীলগাইটি সুস্থ্য হলে পরবর্তীতে সেটিকে কোথায় পাঠানো হবে তা বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

স্থানীয়রা জানায় নীলগাইটি প্রায় তিন মাস ধরে ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর পটুয়া এলাকায় বসবাস করছিল। গ্রামবাসীদের ধারণা নীলগাইটি ভারত থেকে বাংলাদেশের ভেতরে ঢুকে পড়ে। ফসল নষ্ট করায় সকলে মিলে অনেক চেষ্টা করে নীলগাইটিকে আটক করে।

রাণীশংকৈল উপজেলার বনবিভাগের কর্মকর্তা শাহজান আলী জানান, নীলগাইটি দিনাজপুরের জাতীয় উদ্যানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড়ের মাঠে-ঘাটে একসময় নীলগাইয়ের দেখা মিলত। এখন বাংলাদেশে বিলুপ্ত হলেও এই অঞ্চলের মানুষের স্মৃতি থেকে নীলগাই মুছে যায়নি। স্ত্রী নীলগাই লালচে বাদামি। প্রাপ্তবয়স্ক পুরুষ নীলচে ধূসর। জ্যোৎস্নারাতে এরা দল বেঁধে মাঠে ঘাস বা ডালজাতীয় তৃণ খেতে বের হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: