Sunday, 18 November, 2018 | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

বিদায়ী টেস্ট নিয়ে যা বললেন কুক

দৈনিকসিলেটডেস্ক: সেঞ্চুরি দিয়েই টেস্ট ক্যারিয়ারের সমাপ্তি টানলেন অ্যালিস্টার কুক। ওভালে চতুর্থ দিন ১৪৭ রান করে আউট হন এই ওপেনার। দিন শেষে ওভাল টেস্টের চার দিনকে জীবনের সেরা ‘পরাবাস্তব’ ৪ দিন বলে বর্ণনা করেছেন ৩৩ বছর বয়সী সাবেক এই ইংলিশ অধিনায়ক।

সমাপ্তির মতো ক্যারিয়ারের শুরুটাও ভারতের বিপক্ষেই হয়েছিল কুকের। ২০০৬ সালে নাগপুরের ওই টেস্টেও সেঞ্চুরি দিয়েই নিজের অভিষেককে রাঙিয়ে ছিলেন তিনি। তারপর দীর্ঘ ১২ বছরের ক্যারিয়ারে নিজেকে প্রতিষ্ঠিত করেছে ইংল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। ইংল্যান্ডের হয়ে ১৬১ টেস্টে ৩৩ সেঞ্চুরি মিলিয়ে করেছেন ১২৪৭২ রান। দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট রানের মালিক এখন তিনি। আর সব মিলিয়ে টেস্টে তার চেয়ে বেশি রান করেছেন মাত্র ৪ জন ক্রিকেটার। ১৫৯২১ রান নিয়ে যে তালিকার শীর্ষে ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

সিরিজটি আগেই ৩-১ ব্যবধানে জিতে নিয়েছিল ইংল্যান্ড। তাই ওভালে পঞ্চম ও শেষ টেস্টটি ছিল নিছক আনুষ্ঠানিকতার। কিন্তু কুকের বিদায়ী টেস্ট বলে ভিন্ন গুরুত্ব পায় ম্যাচটি। পুরো সিরিজে কুক নিজেও ছিলেন রান খরায়। তবে ক্যারিয়ারের শেষ টেস্টে এসে ঠিকই ব্যাট হাতে জ্বলে ওঠেন। প্রথম ইনিংসে করেছেন ৭১ রান। আর দ্বিতীয় ইনিংসে তো করলেন সেঞ্চুরিই। নিজের বিদায়টা দারুণ স্মরণীয়ই করে রাখলেন এই ক্রিকেটার। তার ওপর ম্যাচটিও প্রায় জয়ের পথে ইংলিশরা। ফলে বলা চলে স্বপ্নের মতো গেছে কুকের শেষ চার দিন।

সেই স্বপ্নময় চার দিনের বর্ণনা দিতে গিয়ে সোমবার দিন শেষে কুক বলেছেন, ‘এটা সত্যিই আমার জীবনের সবচেয়ে পরাবাস্তব চার দিন। গত চার দিন ধরে অবিশ্বাস্য সংবর্ধনা পেয়েছি। বিশেষ করে শেষ কয়েক ওভারে সমস্ত দর্শক যখন বর্মি আর্মির মতো গাই গাইছিল—তা ছিল সত্যিই অবিশ্বাস্য।’

 

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: