Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

এস কে সিনহার বই বিক্রি করছে অ্যামাজন

দৈনিকসিলেটডেস্ক: বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার লেখা ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল’ নামের বইটি বিক্রির ঘোষণা দিয়েছে অ্যামাজন। ৬১০ পৃষ্ঠার এই বইটি অ্যামাজনের কিন্ডেল সংস্করণে বিক্রি হচ্ছে।

বইয়ের চুম্বক অংশ অ্যামাজনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে এস কে সিনহা দাবি করেন, ২০১৭ সালে সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের কারণে বর্তমান সরকার তাকে পদত্যাগে বাধ্য করেছে। ওই রায়ের মাধ্যমে তিনি বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে যাওয়াকে অবৈধ ঘোষণা করেছিলেন।

তিনি লিখেছেন, বিচার বিভাগের স্বাধীনতা একটি উদার গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য পূর্বশর্ত। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে সৃষ্টি হওয়া বাংলাদেশ ১৯৭২ সালে দেশটির সংবিধানে গণতন্ত্রকে এর অন্যতম রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে অন্তর্ভুক্ত করে। নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করাও এ সংবিধান নিশ্চিয়তা বিধান করে।

সাবেক এই প্রধান বিচারপতি অভিযোগ করে বলেন, ‘২০১৭ সালের বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে ঐতিহাসিক রায় দেয়ার পর বর্তমান সরকার কর্তৃক আমাকে পদত্যাগ করতে বাধ্য করা হয় এবং জোরপূর্বক দেশ থেকে বের করে দেয়া হয়।’

তিনি বলেন, রাষ্ট্র পরিচালনায় সরকার ও রাজনৈতিক নেতৃবৃন্দের প্রবণতা নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সর্বসম্মত ওই রায় ও পর্যবেক্ষণ দেশের নাগরিক, সুশীল সমাজের কাছে ভালোভাবে গৃহীত হয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও গুরুত্ব পায়।

‘কিন্তু এই রায় বিরুদ্ধে যাওয়ায় প্রধানমন্ত্রী ও তার দলের অন্যান্য মন্ত্রীরা বিষোদগার করতে থাকেন। আইনমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্যরা ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির অভিযোগ এনে আমার সমালোচনা শুরু করেন’ দাবি এস কে সিনহার।

উল্লেখ্য, প্রধান বিচারপতির দায়িত্ব পালন করা এস কে সিনহার অবসরে যাওয়ার কথা ছিল ২০১৮ সালের ৩১ জানুয়ারি। কিন্তু কার্যকাল শেষ হওয়ার ৮১ দিন আগেই তাকে পদত্যাগ করতে হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: