Thursday, 18 October, 2018 | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

‘সমৃদ্ধ তথ্য ভান্ডার তৈরীতে খানা তথ্য শুমারী গুরুত্বপূর্ণ’

দৈনিকসিলেটডটকম: সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দ্বীপ কুমার সিংহ বলেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় খানা তথ্য ভান্ডার শুমারীর সঠিক তথ্য সংগ্রহ করা সম্ভব হবে। এ জন্য নিজ নিজ অবস্থান থেকে সর্বস্তরের মানুষকে সহযোগিতার হাত প্রসারিত করতে হবে। একটি সমৃদ্ধ জাতীয় তথ্য ভান্ডার তৈরীতে এ শুমারী অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের আর্থ সামাজিক চিত্র ও উন্নয়ন অগ্রগতি সম্পর্কে পুরোপুরি ধারণ পেতে খানা তথ্য শুমারীর বিকল্প নেই। তাই দেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচির সঠিক বাস্তবায়ন এবং দারিদ্রতা দূরীকরণে খানা তথ্য ভান্ডার শুমারীর তথ্য সংগ্রহে জনগণকে উদ্বুদ্ধ ও উৎসাহিত করা সকলের নৈতিক দায়িত্ব।
তিনি ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে সিলেট বিভাগীয় পরিসংখ্যান ব্যুরো এর উদ্যোগে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিলেট জেলা শুমারী কমিটির সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
পরিসংখ্যান ব্যুরো সিলেটের যুগ্ম পরিচালক এস এম আনিসুজ্জামান এর সার্বিক তত্ত্বাবধানে সভায় বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন সিলেটের উপ-পরিচালক ফরিদ উদ্দিন আহমদ, তথ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় অফিসের উপ-পরিচালক যুলিয়া জেসমিন মিলি, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্ত্তী জুয়েল, বিয়ানীবাজার পৌর মেয়র আব্দুস শুকুর, বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান প্রমুখ। সভায় সিলেটের বিভিন্ন বিভাগীয় ও জেলা অফিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়- সিলেট জেলায় সামাজিক নিরাপত্তা কর্মসূচি উপকারভোগীদের সুবিধার্থে ডাটাবেইজ করা হচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আওতায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) এ প্রকল্প বাস্তবায়ন করছে। চলতি মাসের ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিলেট সিটি কর্পোরেশন ও বিভাগের চার জেলায় এই তথ্য সংগ্রহ করা হবে।
ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রনালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধিন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। সিলেটসহ দেশের সকল খানা ও খানার সদস্যদের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে সমগ্র জনগোষ্ঠীর তথ্য সম্বলিত একটি জাতীয় তথ্য ভান্ডার গড়ে তোলার লক্ষ্যে শুমারী শুরু হচ্ছে। সিলেট সিটি কর্পোরেশন সহ বিভাগের চার জেলায় প্রতিটি খানা হতে তথ্য সংগ্রহের জন্য ইতিমধ্যে এ কাজে সক্ষম স্থানীয় যুবক ও যুব মহিলাদের মধ্যে থেকে যোগ্য গননাকারী এবং সুপারভাইজার নিয়োগ দেওয়া হয়েছে। সভায় ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সিলেট বিভাগের প্রত্যেক নাগরীক আদম শুমারির আওতায় নিয়ে আসতে তথ্য সংগ্রহকারীদের সহযোগীতা করার জন্য সংশ্লিষ্ট সিটি ও পৌর মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, ইউপি চেয়ারম্যন,মেম্বার সহ সকল পর্যায়ের নাগরীকদের অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞপ্তি

 




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: