Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

দলে নেই মুশফিক-মোস্তাফিজ, অভিষেক দু’জনের

দৈনিকসিলেটডেস্ক:  ইনজুরিতে পড়ে আগেই দল থেকে ছিটকে পড়েছেন ওপেনার তামিম ইকবাল। পুরো এশিয়া কাপই শেষ হয়ে গেছে তার। ইতোমধ্যে দেশে ফিরে এসেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। তার পরিবর্তে একজনকে দলে নেয়া প্রয়োজন ছিল। তবে আফগানিস্তানের বিপক্ষে আরও দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ।

বিশ্রাম দেয়া হয়েছে দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহীম এবং মোস্তাফিজুর রহমানকে। আফগানদের বিপক্ষেণ এই ম্যাচে অভিষেক ঘটছে দুই তরুণ ক্রিকেটারের। এই দু’জনের একজন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত এবং অন্যজন পেসার আবু হায়দার রনি। এছাড়া দীর্ঘদিন পর ওয়ানডে দলে সুযোগ পেলেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগেই পাঁজরের হাড়ে চিড় ধরা পড়ে মুশফিকের। তীব্র ব্যথা নিয়েও তিনি খেলতে নামেন লঙ্কানদের বিপক্ষে এবং দলের কঠিন মুহূর্তে মোহাম্মদ মিঠুনকে নিয়ে হাল ধরেন। শেষ পর্যন্ত দু’জন মিলে গড়েন ১৩১ রানের জুটি। শুধু তাই নয়, মুশফিক শেষ পর্যন্ত অনবদ্য এক সেঞ্চুরিও করে ফেলেন।

তবে মুশফিকের ইনিংসটির মাহাত্ম্য বেড়ে যায় শেষ মুহূর্তে। ভাঙা হাত নিয়ে তামিম ব্যাট করতে নামলে, সাহস বেড়ে যায় মুশফিকের এবং মারকুটে ব্যাটিং করতে থাকেন তিনি। যে কারণে শেষ ১৫ বলে ৩২ রান যোগ করেন তিনি। বাংলাদেশকেও পৌঁছে দেন ২৬১ রানের দারুণ চ্যালেঞ্জিং একটি জায়গায়।

আফগানিস্তানের কাছে পরের ম্যাচে হেরে শ্রীলঙ্কা বিদায় নেয়ায় আগেই সুপার ফোর নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। সে জন্য আফগানদের বিপক্ষে শেষ ম্যাচটি পরিণত হয় বাংলাদেশের জন্য নিয়মরক্ষার। তারওপর, সুপার ফোরের সূচি আগেই নির্ধারণ করে ফেলায়, এ ম্যাচটার গুরুত্ব হারিয়েছে আরও বেশি।

এ কারণেই মুশফিককে বিশ্রামে দেয়া হয়েছে। একই সঙ্গে ইনজুরি প্রবণ মোস্তাফিজকেও বিশ্রাম দেয়া হলো। পেসার আবু হায়দার রনিকে বাজিয়ে দেখারও ইচ্ছা ছিল কোচ স্টিভ রোডসের। এ কারণে মোস্তাফিজকে বিশ্রাম দিয়ে অভিষেক ঘটানো হলো রনির। দেখা যাক, কোচের বাজির ঘোড়া হতে পারেন কি না তিনি।

অন্যদিকে প্রায় সাড়ে তিন বছর পর ওয়ানডে খেলতে নামলেন মুমিনুল হক। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি সর্বশেষ মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন মুমিনুল। ওই ম্যাচে মাত্র ১ রান করে আউট হয়ে যাওয়ার কারণে তৎকালীন কোচ চন্ডিকা হাথুরুসিংহে তাকে বাদ দিয়ে দেন। এরপর থেকে সীমিত ওভারের ক্রিকেট খেলাই যেন বন্ধ হয়ে যায় মুমিনুলের। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর আবারও জাতীয় দলের দরজা খুললো এই টপ অর্ডার ব্যাটসম্যানের। মুশফিকের পরিবর্তে খেলতে নামলেন তিনি।

আফগানিস্তানও একটি পরিবর্তন নিয়ে আজ মাঠে নেমেছে। নজিবুল্লাহ জাদরানের পরিবর্তে তারা দলে নিয়েছে সামিউল্লাহ সেনওয়ারিকে।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন, আবু হায়দার রনি।

আফগানিস্তান একাদশ : মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ, রহমত শাহ, আসগর আফগান, হাশমতউল্লাহ শহিদি, মোহাম্মদ নবি, সামিউল্লাহ সেনওয়ারি, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: