Monday, 10 December, 2018 | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

খাসোগীকে নিয়ে সৌদি-তুর্কি সম্পর্ক ভাবনার চাইতেও খারাপ হতে পারে!

দৈনিকসিলেটডেস্ক: তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটে প্রবেশ করার পরে সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগীকে হত্যা করা হয়েছে বলে সংবাদ মাধ্যমগুলোতে এমন খবর প্রকাশের পরে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, তিনি নিখোঁজ হওয়া সৌদি গণমাধ্যম কর্মী খাসেআগীর ভাগ্য সম্পর্কে এখনো আশাবাদী।

শনিবার এরদোগান সাংবাদিকদের জানান, তুর্কি কর্মকর্তারা সৌদি কনস্যুলেটের প্রবেশ পথের ভিডিও ফুটেজগুলো তন্ন তন্ন করে বিশ্লেষণ করছেন। একই সাথে তুরস্কে প্রবেশ করা এবং তুরস্ক থেকে প্রস্থান করা বিমানের সকল ফ্লাইটগুলো সম্পর্কেও খোঁজ খবর নেয়া শুরু হয়েছে।

এরদোগান বলেন, ‘আমি এই ব্যাপারটি দেখছি এবং আমরা তুর্কি কর্মকর্তাদের অনুসন্ধানের ফলাফল সম্পর্কে বিশ্ববাসীকে অবহিত করবো।’

তিনি আরো বলেন, ‘আল্লাহর ইচ্ছা হলে আমরা যা চাই না সেরকম কোনো পরিস্থিতি ঘটবে না। আমি এখনো আশাবাদী, আমাদের দেশে যা ঘটে গিয়েছে তা খুবই বেদনাদায়ক একটি বিষয়।’

বার্তা সংস্থা রয়টার্সকে শনিবার তুর্কি একটি সূত্র জানায়, তারা মনে করে খাসোগীকে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরেই হত্যা করা হয়েছে এবং তারা একে ‘পূর্ব পরিকল্পিত’ বলে আখ্যায়িত করেছেন।

সৌদি কনস্যুলেটের ভেতরে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে জানিয়েছেন, সৌদি কনস্যুলেট তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে একে ভিত্তিহীন বলে দাবি করেছে।

সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সৌদি আরবে সাম্প্রতিক পরিবর্তনের একজন কট্টর সমালোচক ছিলে নিখোঁজ হয়ে যাওয়া সাংবাদিক খাসোগী যিনি গত একবছর যাবত স্বেচ্ছায় যুক্তরাষ্ট্রে নির্বাসিত জীবন যাপন করছেন।

সৌদি আরবের সমালোচনা
নিখোঁজ হওয়া সাংবাদিক খাসোগী ওয়াশিংটন পোষ্টের একজন নিয়মিত কলাম লেখক ছিলেন এবং বার্তা সংস্থা আল আরব নিউজ চ্যানেলের সম্পাদকীয় বিভাগের প্রধান ছিলেন। তিনি সৌদি সরকারের সম্প্রতি কার্যকলাপের ব্যাপক সমালোচনা করে আলোচনায় আসেন।

চলতি বছরের শুরুতে বার্তা সংস্থা আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে খাসোগী বলেন, সৌদি আরবে সমালোচনা এবং তর্ক-বিতর্কের কোনো সুযোগ নেই, সেখানে পুলিশি কর্মকাণ্ডের বৈধতার সমালোচনা করায় অনেক বুদ্ধিজীবী এবং সাংবাদিকদের কারাগারে আটক রাখা হয়েছে।

তিনি বলেন, ‘আমি যেরকম আজ আপনাদের সাথে সৌদি সরকারের সমালোচনা করছি এরকম সমালোচনার জন্যই সেখানে বুদ্ধিজীবী এবং সাংবাদিকদের কারাগারে আটক রাখা হয়। বর্তমানে সৌদি ক্রাউন প্রিন্সের নেয়া পদক্ষেপ গুলোর সমালোচনা করার সাহস কারো নেই।’

জিজ্ঞেস করা হয় বিন সালমানের অধীনে সৌদি আরবে গণতন্ত্রের চর্চা বাড়তে পারে কিনা? এর জবাবে খাসোগী বলেন- ‘তার দৃষ্টিতে এমনটি হওয়া মত নয়। আমি এমনকি তাকে এধরনের কোনো কথা বলতে শুনিনি যে, তিনি সৌদিতে ক্ষমতার ভাগাভাগির মাধ্যমে গণতন্ত্রের চর্চা শুরু করবেন।’

ওয়াশিংটন পোস্টে তিনি কাতার এবং কানাডা বিষয়ে সৌদির নেয়া পদক্ষেপের কঠোর সমালোচনা করেন এবং ইয়েমেনে যুদ্ধ বাঁধানোর জন্য সৌদি আরবকে দায়ী করেন।

সার্বভৌমত্ব লঙ্ঘন
যদি এই ঘটনা সত্য হয়ে থাকে তবে তা হবে তুরস্কের সার্বভৌমত্বকে লঙ্ঘন করার সামিল।

তুর্কি এবং সৌদির সম্পর্কে পূর্বে তুলনায় আরো বেশী খারাপের দিকে যাবে, এমনকি যা ভাবতেও কষ্ট হতে পারে তার চাইতেও খারাপ হতে পারে।

গত কয়েক দশক ধরে বিশেষ করে গত তিন বছরে তুরস্ক এবং সৌদি আরব তাদের দেশের অভ্যন্তরীণ ও বহিরাগত স্বার্থের ফলে দেশ দুটোর মধ্যকার সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

শনিবার আল-জাজিরা একটি সূত্র মারফত জানতে পারে যে, খাসোগী নিখোঁজ হওয়ার দিন ১৫জন সৌদি কর্মকর্তা তুরস্কে সফর করেছিলেন।

সূত্র জানায়- ‘মঙ্গলবার দুটি ভিন্ন ফ্লাইটে সৌদি আরবের ১৫ জন কর্মকর্তা ইস্তাম্বুলে গিয়ে পৌঁছায়।’

শুক্রবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কে নিয়োজিত সৌদি রাষ্ট্রদূতকে আঙ্কারার যেকোনো ইস্যু নিয়ে নাক গলাতে নিষেধ করে দেয়।

একই দিন বিন সালমান বার্তা সংস্থা ব্লুমবার্গকে বলেন, ‘আমরা তাদেরকে (তুর্কি কর্মকর্তাদেরকে) ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করতে অনুমতি দিবো এবং তারা তাদের ইচ্ছা মত সেখানে তল্লাশি চালাতে পারবে। আমাদের কাছে লুকোনোর মত কিছুই নেই।’
সৌদির কাউন্সিল জেনেরাল মোহাম্মদ আল-ওতাইবা রয়টার্সকে বলেন- ‘আমি নিশ্চিত করে বলতে চাই জামাল কনস্যুলেটের অভ্যন্তরে বা সৌদি আরবের কোথায়ও নেই। আমরা তার নিখোঁজ হওয়ার রহস্য উদঘাটন করতে কাজ চালিয়ে যাচ্ছি।’

প্রসঙ্গত, সৌদি সাংবাদিক খাসোগী তার বিয়ে সংক্রান্ত কিছু কাগজ পত্রের জন্য সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে মঙ্গলবার দুপুর ১ ঘটিকার দিকে প্রবেশ করেছিলেন।

তার বাগদত্তা হাতিসি জানিয়েছেন তিনি কনস্যুলেটের বাহিরে প্রায় একঘণ্টা অপেক্ষা করেছিলেন কিন্তু খাসহোগী সেখান থেকে আর বের হয়ে আসেন নি।

সূত্রঃ আল-জাজিরা।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: