Thursday, 15 November, 2018 | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

শাবির ভর্তি ফি বাড়ল ১০ শতাংশ

শাবি প্রতিনিধি:  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি ফি পূর্বের চেয়ে ১০ শতাংশ বৃদ্ধি করে ৭ হাজার ৫০০ টাকা করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কাউন্সিল সূত্র হতে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি ফি ছিল ৬ হাজার ৮৫০ টাকা, যা থেকে ১০ শতাংশ বৃদ্ধি করে ৭ হাজার ৫০০ টাকা করা হয়েছে। এর আগে সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমের তালিকা প্রকাশ করা হয়। সেখানে ভর্তি ফি হিসেবে ৯ হাজার ৫০০ টাকা সঙ্গে আনার বিষয়টি উল্লেখ করা হয়। ভর্তি বিজ্ঞপ্তি প্রচারের পর থেকেই ভর্তি ফি বৃদ্ধি নিয়ে অসন্তোষ দেখা দেয় সাধারণ শিক্ষার্থীদের মাঝে।

এর আগে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদস্বরূপ বিভিন্ন লেখা সংবলিত ফেস্টুন দেখা যায়।

এসময় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্যকালে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে তারা বলেন, শিক্ষা কোন পণ্য নয়, শিক্ষা আমাদের সকলের অধিকার। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুন্দর পরিবেশ বজায় থাকুক। কিন্তু বছর বছর বিশ্ববিদ্যালয়ের আবেদনসহ, ভর্তি ফি বৃদ্ধি শিক্ষার্থীদের সাথে অর্থনৈতিক বৈষম্য তৈরি করছে। এবছর বিশ্ববিদ্যালয় প্রশাসন নবীন শিক্ষার্থীদের ভর্তি ফি ৩৯ শতাংশ বৃদ্ধিকে আমরা সাধারণ শিক্ষার্থীরা কোনোভাবেই সমর্থন করিনা।

তারা আরও বলেন, ভর্তি ফি বৃদ্ধির কারণ জানতে চাইলে বিভিন্ন মহল থেকে জানায়, মুদ্রাস্ফীতির কারণে এই ফি বাড়ানো হয়েছে কিন্তু শুধু মুদ্রাসস্ফীতি যদি হয়েই থাকে তাহলে ভার্সিটি প্রশাসনের উচিত ইউজিসি’র কাছ থেকে অতিরিক্ত বাজেট নিয়ে এসে সেই ঘাটতি পূরণ করা। এটা কোন ভাবেই শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দেওয়া উচিৎ নয়। “ইউজিসির ২০ বছর মেয়াদী কৌশলপত্র” এর কারণেই ধীরে ধীরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে বেসরকারিকরণের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। এই কৌশলপত্রের কারণেই প্রত্যেক খাতে পরিকল্পনামাফিক ব্যয়বৃদ্ধি করা হচ্ছে বলেও তারা দাবী করেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: