Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ইভিএমের কেন্দ্রে থাকবে সেনাবাহিনী

দৈনিকসিলেটডেস্ক: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সশস্ত্র বাহিনীকে সম্পৃক্ত করবে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ইসি সশস্ত্র বাহিনীর ৬৪ জন কর্মকর্তা এবং ২১০ জন জেসিও ও অন্যান্য পদবির সদস্যকে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
ইসি সচিবালয় থেকে প্রশিক্ষণের জন্য জনবল চেয়ে গত ১২ নভেম্বর সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের কাছে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সই করেছেন ইসি সচিবালয়ের যুগ্ম সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক আবদুল বাতেন।

জানতে চাইলে আবদুল বাতেন আজ মঙ্গলবার প্রথম আলোকে বলেন, মূলত ইসির জনবল ও সশস্ত্র বাহিনীর সদস্যরা যৌথভাবে ভোটকেন্দ্রে ইভিএম পরিচালনা করবে। সে জন্যই জনবল চাওয়া হয়েছে।

চিঠিতে সশস্ত্র বাহিনী বিভাগকে জানানো হয়েছে, ইসি ইতিমধ্যে স্বল্প পরিসরে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ করেছে। আসন্ন সংসদ নির্বাচনেও স্বল্প পরিসরে ইভিএম ব্যবহারের পরিকল্পনা গ্রহণ করেছে ইসি। এ জন্য ইসি উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের ইভিএম পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কিন্তু ইভিএম পরিচালনার জন্য ইসির যে জনবল আছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এই জনবল দিয়ে সারা দেশে ইভিএমে ভোট গ্রহণ করা অসম্ভব। এ জন্য সশস্ত্র বাহিনীর প্রত্যেক ঘাঁটি, অঞ্চল ও ডিভিশন থেকে কর্মকর্তা, জেসিও ও অন্যান্য পদবির সামরিক সদস্যদের ৩ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা ও সদস্যরা প্রশিক্ষণ গ্রহণ করে স্ব স্ব ঘাঁটি, অঞ্চল ও ডিভিশনের প্রয়োজনীয় সংখ্যক জনবলকে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য প্রশিক্ষণ দেবেন। পরবর্তী সময় সামরিক কর্মকর্তা ও সদস্যরা আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন অফিসের সঙ্গে সমন্বয় সাধন করে জনসাধারণকে ইভিএম ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ দেবে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: