Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

দিবালা-ইকার্দির ‘প্রথম’ গোলে আর্জেন্টিনার দুর্দান্ত জয়

দৈনিকসিলেটডেস্ক:  মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। এই ম্যাচে দেশের হয়ে গোলের খাতা খুলেছে আর্জেন্টিনার দুই তারকা মাউরো ইকার্দি ও পাওলো দিবালা

মেক্সিকোর বিপক্ষে কদিন আগেও জিতেছে আর্জেন্টিনা। কিন্তু প্রশ্ন উঠেছিল মাউরো ইকার্দি আর পাওলো দিবালাকে নিয়ে। ইউরোপের ক্লাব ফুটবলে দুজনেই ডাকাবুকো খেলোয়াড়। কিন্তু দেশের জার্সিতে তাঁরা কেন গোল পাচ্ছেন না? অপেক্ষাটা দু-এক দিনের হলে মানা যেত। ইকার্দি আর্জেন্টিনার জার্সিতে অভিষিক্ত হয়েছেন পাঁচ বছর হতে চলল, আর দিবালার তিন বছর। অথচ দেশের জার্সিতে তাঁরা এখনো গোলের খাতা খুলতে পারলেন না!

এই আক্ষেপ কেটেছে আজ সকালে। মেনদোজায় মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচটি ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচটি না দেখে থাকলেও গোল দুটি কার তা আন্দাজ করে নিতে কষ্ট হওয়ার কথা না। গোল করতে ইকার্দির যেন তর সইছিল না। ইন্টার মিলান স্ট্রাইকার লক্ষ্যভেদ করেছেন কিক অফের ৭৩ সেকেন্ডের মধ্যে। আর দিবালা জয়ের ব্যবধান দ্বিগুণ করেছেন নির্ধারিত সময় শেষ হওয়ার তিন মিনিট আগে।

আর্জেন্টিনার জার্সিতে ইকার্দির অভিষেক ২০১৩ সালে। দেশের হয়ে এই পাঁচ বছরে তাঁর মাত্র ৮ ম্যাচ খেলা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। রাশিয়া বিশ্বকাপেও তিনি দেশের প্রতিনিধিত্ব করতে পারেননি। গুজব আছে, ইকার্দিকে মেসি পছন্দ করেন না। কারণ মেসির খুব কাছের বন্ধু ম্যাক্সি লোপেজের স্ত্রীকে ‘ভাগিয়ে নিয়ে’ বিয়ে করেছেন ইকার্দি! সে যাই হোক, জাতীয় দল থেকে মেসির অনির্দিষ্টকালের অবসর ইকার্দি-দিবালার জুটিকে একসঙ্গে দেখার সুযোগ করে দিয়েছে। আর এই সুযোগে দেশের হয়ে ৫ বছর ১ মাস ৫ দিনের অপেক্ষাটা ঘুচিয়েছেন ইকার্দি গোল করে।

বদলি হিসেবে নেমে গোল করেছেন দিবালা। ছবি: এএফপিবদলি হিসেবে নেমে গোল করেছেন দিবালা। ছবি: এএফপিমেক্সিকোর বিপক্ষে আগের ম্যাচের একাদশে নয়টি পরিবর্তন এনেছিলেন আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। ৪-৩-৩ ফরমেশনে ইকার্দি, রদ্রিগো ডি পল আর এরিক লামেলাকে দিয়ে আক্রমণভাগ সাজান তিনি। সান্তিয়াগো আসকাকিবার, ম্যাক্সিমিলিয়ানো মেজা আর রবার্তো পেরেইরারকে দিয়ে মাঝমাঠ এবং গ্যাব্রিয়েল মের্কাদো, কানেম্যান, ফুনেস মোরি আর মার্কোস আকুনাকে দিয়ে রক্ষণভাগ সাজান স্কালোনি। আগের ম্যাচের স্কোয়াড থেকে সুযোগ পেয়েছেন ফুনেস মোরি ও মার্কোস আকুনা।

৭৩ সেকেন্ডের মাথায় লামেলা উঁচু করে বল ফেলেছিলেন মেক্সিকোর বক্সমুখে। দৌড়াতে থাকা ইকার্দি বলটি ধরে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে নিখুঁত নিশানায় গোল করেছেন মেক্সিকোর জালে।ইকার্দির বদলি হিসেবে মাঠে নেমে গোলের খাতা খুলেছেন দিবালা। অ্যাটলেটিকো মাদ্রিদ কোচ ও আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার ডিয়েগো সিমিওনের ছেলে জিওভান্নি সিমিওনে কাউন্টার অ্যাটাক থেকে পাস বাড়ান দিবালাকে। নিচু শটে জাতীয় দলের হয়ে ১৮তম ম্যাচে এসে গোলের খাতা খোলেন জুভেন্টাস প্লে-মেকার।

গোলের সুযোগ পেয়েছিল মেক্সিকোও। বিশেষ করে ৬৯ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া করে দলটি। মেক্সিকোর হেসাস গ্যালার্দোর ‘পয়েন্ট ব্লাঙ্ক রেঞ্জ’-এর হেড অবিশ্বাস্য দক্ষতায় রুখেছেন আর্জেন্টিনা গোলরক্ষক পাওলো গাজ্জানিগা। ম্যাচে ৪৩ শতাংশ বল দখলে রাখলেও গোলের বেশি সুযোগ পেয়েছিল আর্জেন্টিনাই। ৩টি শট নিয়েছে তাঁরা। মেক্সিকোও ৩টি শট নিলেও গোল পায়নি দলটি।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: