Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ছড়াকার কামরুল আলমের ৩৮তম জন্মদিনে ছড়াসন্ধ্যা অনুুষ্ঠিত

দৈনিকসিলেটডটকম:একক বই প্রদর্শনী ও ছড়াসন্ধ্যার মধ্য দিয়ে শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলমের ৩৮তম জন্মদিন উদযাপন করেছে ছড়াসাহিত্যের ছোটোকাগজÑছড়াকণ্ঠ।

রবিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এই ছড়াসন্ধ্যা ও একক বই প্রদর্শনীর আয়োজন করা হয়। বিশিষ্ট শিশুসাহিত্যিক ও কলামিস্ট এম আশরাফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্যা ডেইলি ফিনেন্সিয়াল এক্সপ্রেসের ডাইরেক্টর কবি এম এ হান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক কবি শাহাদাত চৌধুরী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পৃষ্ঠপোষক সদস্য সালেহ আহমদ খসরু, বিশিষ্ট সাহিত্য সমালোচক অধ্যাপক কবি বাসিত ইবনে হাবীব, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য সম্পাদক কবি আব্দুল মুকিত অপি এডভোকেট, দৈনিক বিজয়ের কণ্ঠের সাহিত্য সম্পাদক কবি মামুন সুলতান, কবি ও কলামিস্ট মোহাম্মদ আব্দুল হক।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা কামরুল আলমকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তাঁর ছড়া ও শিশুসাহিত্যের বিভিন্ন অনুষঙ্গ নিয়ে আলোকপাত করেন। অনুষ্ঠানে কামরুল আলমের ১১টি বইয়ের প্রদর্শনী শেষে সিলেটের নবীন-প্রবীণ ছড়াকারবৃন্দ এক জমজমাট ছড়াসন্ধ্যায় মিলিত হন। এ সময় কামরুল আলমকে নিবেদিত ছড়াপাঠে অংশ নেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী বিমল কর, উপন্যাসিক সিরাজুল হক, ছড়াকার দেলোয়ার হোসেন দিলু, বৃক্ষপ্রেমিক আব্দুল গাফফার, কবি-ছড়াকার সাজন আহমদ সাজু, পূবালী ব্যাংকের অফিসার ছড়াকার নজমুল হক চৌধুরী, প্রবীণ লেখক শায়খ তাজুল ইসলাম, শিশুসাহিত্যিক কানিজ আমেনা কুদ্দুস, গীতিকার কুবাদ বখত চৌধুরী রুবেল, কবি সৈয়দ মুক্তদা হামিদ, কবি আজমল আহমদ, গল্পকার জুনায়েদুর রহমান, ছড়াকার মুয়াজ বিন এনাম, কবি আব্দুল বাছিত, গল্পকার রুহুল আমিন দিনার, সাইদুল ইসলাম সাইদ, ছড়াকার নাঈমুল ইসলাম গুলজার, আহমদ জুয়েল, আকলিমা খানম আমিনা, স্বর্ণালী খানম প্রমুখ।

সমবেত অতিথিবৃন্দকে স্বাগত জানিয়ে কামরুল আলম তাঁর একগুচ্ছ ছড়া পাঠ করেন এবং সকলের নিকট দোয়া কামনা করেন। অনুষ্ঠানে কামরুল আলমের সর্বশেষ প্রকাশিত শিশুতোষ ছড়ার বই ‘ছোটোদের ছুটি’ ও তাঁকে নিবেদিত ছড়াকণ্ঠ’র বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছড়াকার মখফুর চৌধুরী, হুসাইন আল হাফিজ, ওয়ালী রাহমান, আব্দুস সামাদ কণ্ঠশিল্পী বাহাউদ্দিন বাহার, কাজী মো. আব্দুল্লাহ, ছড়াকার আব্দুল কাদির জীবন, মকসুদ আহমদ লাল, আব্দুল সামাদ আহমদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কেমুসাস’র জীবন সদস্য তরুণ গল্পকার তাসলিমা খানম বিথী।

উল্লেখ্য ছড়াকার ও শিশুসাহিত্যিক কামরুল আলমের এ পর্যন্ত সর্বমোট ১১টি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হলো ছড়াগ্রন্থÑকিচিরমিচির, লাল সবুজের মাঠে, লক্ষ ফুলের পাপড়ি, ছোটোদের ছুটি, পড়ার মতো ছড়া, কিশোর কবিতার বইÑনীল আকাশের বুকে এবং গল্পের বইÑসোনার পাখি ও ভিনগ্রহের বাসিন্দারা, খাঁচার পাখি, সবুজের অবুঝ মন, একটি ফুলকে বাঁচাবো বলে। বিজ্ঞপ্তি

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: