Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

রোনালদোর এক রেকর্ড ভাঙলেন আরেকটিতে ভাগ বসালেন মেসি

দৈনিকসিলেটডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গতকাল বুধবার রাতে পিএসভি আইন্দোহোফেনের বিপক্ষে ২-১ গোলে জিতেছে বার্সেলোনা।

দলের দুটি গোলেই রয়েছে অধিনায়ক লিওনেল মেসি প্রত্যক্ষ অবদান। নিজে একটি গোল করেছেন। সতীর্থ জেরার্ড পিকেকে দিয়ে অন্যটি করিয়েছেন। স্বাভাবিকভাবেই গতকালের রাতটি ছিল মেসির। তার তৃপ্তির পাত্রটা পুরো করে দিয়েছে আরও ব্যাপার। দলকে জয় এনে দেওয়ার পথে কাল দুদুটি রেকর্ডের স্বাদ পেয়েছেন। একটি রেকর্ড ভেঙে দিয়ে নতুন করে গড়েছেন। অন্যটিতে ভাগ বসিয়েছেন।

মেসির রেকর্ড তৃপ্তিটা আরও বেশি এ কারণে যে, সেই দুটি রেকর্ডের সঙ্গেই জড়িয়ে ছিল তার চির প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোর নাম। এই তো পরশু মঙ্গলবারই মেসিকে টপকে অসাধারণ এক কীর্তি গড়েন রোনালদো। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে গড়েন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম জয়ের রেকর্ড। ২৪ ঘণ্টা পরই জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টারের সেই রেকর্ডটাতে ভাগ বসালেন মেসি। গতকালের জয়ে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০তম জয়ের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

এই রেকর্ড স্পর্শ করার পথে রোনালদোরই অন্য একটি রেকর্ড ভেঙে দিয়েছেন মেসি। গত মাস পর্যন্তও একক কোনো ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোল করার রেকর্ডটি ছিল রোনালদোর দখলে। পর্তুগিজ তারকা রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ১০৫টি গোল। রোনালদোর কাছ থেকে এই রেকর্ডটা কাল কেড়ে নিলেন মেসি। কালকের গোলসহ বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল সংখ্যা হলো ১০৬টি।

একটা দিক থেকে অবশ্য রোনালদোই এগিয়ে থাকছেন। রিয়ালের জার্সি গায়ে রোনালদো ৯ বছরে মাত্র ১০১ ম্যাচেই করেছেন ১০৫ গোল। সেখানে বার্সেলোনার হয়ে মেসি ১০৬ গোল করলেন ১২৮ ম্যাচে। সব মিলিয়েও এগিয়ে রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস-এই তিন ক্লাবের জার্সি গায়েই তিনি চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন। তিন ক্লাবের হয়ে বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার এই টুর্নামেন্টে রোনালদো মোট গোল করেছেন ১২২টি। রিয়ালের হয়ে ১০৫, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৬টি এবং একটি গোল করেছেন জুভেন্টাসের হয়ে।

যাই হোক, একক ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোল করাদের তালিকায় মেসি-রোনালদোর পর ৩ নম্বরে আছেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রাউল গঞ্জালেস। রিয়ালের হয়ে তিনি করেছেন ৬৬ গোল। ৪ নম্বরেও রয়েছেন রিয়ালেরই একজন। রিয়ালের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা করেছেন ৪৭ গোল।

বায়ার্ন মিউনিখের জার্মান ফরোয়ার্ড টমাস মুলার ও জুভেন্টাসের সাবেক তারকা আলেসান্দ্রো দেল পিয়েরো আছেন যৌথভাবে পঞ্চম স্থানে। দুজনেই করেছেন ৪২টি করে গোল।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: