Tuesday, 18 June, 2019 | ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

এশিয়ান ফিল্ম ফেষ্টিভ্যালে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘রিনা ব্রাউন’

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : নাইজেরিয়ায় ১০ ডিসেম্বর শুরু ৫ দিনব্যাপী ‘দ্বিতীয় এশীয় চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশসহ ১০টি দেশ অংশগ্রহণ করছে। আবুজাস্থ কোরিয়ান কালচারাল সেন্টারে চলমান এ উৎসবে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘রিনা ব্রাউন’(জরহধ ইৎড়হি) ১১ ডিসেম্বর মঙ্গলবার প্রদর্শন করা হয় এবং তা দর্শক নন্দিত হয়। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাই কমিশনার, তাঁদের সহধর্মীনি, কূটনীতিক, নাইজেরিয়া সরকারের প্রতিনিধি, সুশীল-সমাজ ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যসহ প্রবাসী বাংলাদেশীরাও ছিলেন। প্রদর্শনীর শুরুতে হাই কমিশনার মো: শামীম আহসান এনডিসি অতিথিদের স্বাগত জানান এবং এশীয় চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্রথমবারের মতো অংশগ্রহণ করছে উল্লেখ করে সন্তোষ প্রকাশ করেন। এ প্রসঙ্গে হাই কমিশনার বাংলাদেশ সরকারসহ স্থানীয় আয়োজকদের আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। এধরণের উৎসব বিভিন্ন দেশের মধ্যে গভীরতর সংযোগ ও বন্ধন তৈরীতে ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশিষ্ট চিত্র পরিচালক শামীম আখতার এর গল্প ও পরিচালনায় বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানে ইমপ্রেস টেলিফিল্ম কর্তৃক নির্মিত ‘রিনা ব্রাউন’। এর কাহিনী মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে দুজন তরুণ-তরুণীর মধ্যকার সম্পর্ককে ঘিওে আবর্তিত হয়। বরুন চন্দ, মাহফুজ রিজভী এবং প্রমা পাবোনী মূল চরিত্রে অভিনয় করেন । অন্যান্য উল্লেখ্যযোগ্য চরিত্রে ছিলেন শম্পা রেজা, ফারহানা মিতু, আতাউর রহমান, সাবেরি আলম, মানস চৌধুরী এবং প্রবাল চৌধুরী।

চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলাদেশ হাইকমিশন একটি ষ্টলের আয়োজন করে, যেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পর্যটনসহ বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্বলিত স্মরণিকা স্থান পায়। আগত অতিথিদের ঐতিহ্যবাহী পিঠাসহ বাংলাদেশী খাবাওে আপ্যায়িত করা হয়। চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের অংশগ্রহণ নাইজেরিয়াতে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা সৃষ্টির প্রয়াসে হাই কমিশনের চলমান জনকূটনীতি (চঁনষরপ উরঢ়ষড়সধপু) কার্যক্রম এর অংশ।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: