Saturday, 20 April, 2019 | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

ইউকে ভিজিট ভিসায় নতুন সতর্কতা

দৈনিকসিলেটডেস্ক:বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে ক্রিকেটপ্রেমী সেজে কেউ যদি ভিজিট ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে ধরা পড়লে আগামী দশ বছরের জন্য আবেদনকারীকে ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ করা হবে বলে জানা গেছে। আগামী ৩০ মে থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর ২০১৯ বিশ্বকাপ ক্রিকেট।

যুক্তরাজ্যে বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশের অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে এই আসর। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক কলামে জানানো হয়েছে, বিশ্বকাপের ম্যাচের টিকিটের জন্য পঁচিশ লক্ষেরও বেশি আবেদন পেয়েছে তারা।
সর্বমোট ১৪৮ টি দেশ থেকে টিকিটের আবেদন করা হয়েছে। যেখানে অবাক হওয়ার বিষয় হচ্ছে, ক্রিকেট জনপ্রিয় নয় এমন দেশ থেকেও এসেছে বহু আবেদন। মেক্সিকো ও মাদাগাস্কারের মতো দেশ থেকেও আবেদন পেয়েছে আইসিসি। গত বছর বিশ্বকাপ ফুটবল দেখতে রাশিয়ার সহজ ভিসা প্রাপ্তির অভিজ্ঞতায় অনেকে মনে করছেন বিশ্বকাপ ক্রিকেটের যে কোনো ম্যাচের টিকেট কিনলেই যুক্তরাজ্যে ভিসা শতভাগ নিশ্চিত।

এই সুযোগে বাংলাদেশে কিছু প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে, বিশেষ করে বাংলাদেশের সিলেট অঞ্চলে এই প্রবণতা লক্ষণীয়। তাই স্বপ্নের লন্ডনে যাওয়ার আশায় ইতোমধ্যে অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করেছেন টিকেটের জন্য। যেখানে বাংলাদেশিদের প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল দেখতে গিয়ে ৫৪০ জন বাংলাদেশি রাশিয়া ত্যাগ করেননি। তাদের বিরুদ্ধে রুশ কর্তৃপক্ষ আইনগত ব্যবস্থা নিবে বলে রাশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস জানায়।

এদিকে বিশ্বকাপ ক্রিকেটকে কেন্দ্র করে এই প্রতারণার জালে জড়িয়ে নিজের ক্ষতি এবং দেশের ক্ষতি না করার পরামর্শ ব্রিটেন প্রবাসী বাংলাদেশী সাবেক ক্রিকেট কোচ শহিদুল আলম রতনের। তিনি বলেন, ক্রিকেটের উছিলায় যেন কেউ প্রতারিত না হয়। ওয়ার্ল্ড কাপের সময়ে এসব চক্র খুব সক্রিয় থাকে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: